বাসস দেশ-৩৪ : করোনা সংকটে শ্রমিকদের ৯৪ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

148

বাসস দেশ-৩৪
শোভন কর্ম- অধিকার-সংলাপ
করোনা সংকটে শ্রমিকদের ৯৪ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ২৭ অক্টোবর ,২০২০ (বাসস): শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, করোনা সংকটের সময়ে অসুস্থ শ্রমিকদের চিকিৎসা বাবদ ৯৪ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে।
আজ অপ্রাতিষ্ঠানিক খাতের বর্জ্য ও পয়:নিষ্কাশন কাজে নিয়োজিত শ্রমিকদের শোভন কর্মের অধিকার বিষয়ে এক ভার্চ্যুয়াল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্নুজান সুফিয়ান আরো বলেন, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিকদের কল্যাণে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল গঠন করা হয়েছে। এরমধ্যে করোনাকালে শ্রমিক কল্যাণ তহবিল থেকে ১০ কোটি টাকা এবং পোশাক শ্রমিকদের কেন্দ্রীয় তহবিল থেকে প্রায় ৮৪ কোটি টাকা অসুস্থ্য শ্রমিক ও তাদের সন্তানদের আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিকদের কল্যাণে এই তহবিল থেকে এ পর্যন্ত প্রায় ১০ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। বর্তমানে এ তহবিলে প্রায় পৌনে ৫০০ কোটি টাকা জমা রয়েছে। শ্রমজীবী মানুষদের মধ্যে যারা অসহায়, দরিদ্র, বিপদগ্রস্ত হবেন কিংবা দুর্ঘটনায়, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হবেন তারাে এ সহায়তা পাবেন।
ভার্চ্যুয়াল সংলাপে প্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শওকত এ বেগম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে.এম.আব্দুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এবং সংস্থার পরামর্শক ও সাবেক সচিব মিকাইল শিপার আলোচনায় অংশ নেন।
বাসস/সবি/এমএআর/২২১০/এবিএইচ