শিল্পী ও সংস্কৃতিকর্মীরাও ‘করোনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

452

ঢাকা, ২৭ অক্টোবর, ২০২০ (বাসস): সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা, পুলিশ, সেনাসদস্যদের পাশাপাশি শিল্পী ও সংস্কৃতিকর্মীরা লড়াই করে যাচ্ছেন ।
সংস্কৃতি প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত মাসব্যাপী (২৭ অক্টোবর-২৬ নভেম্বর ২০২০) ‘করোনার বিরুদ্ধে শিল্প’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।
‘’করোনার বিরুদ্ধে শিল্প’ বিশে^র মধ্যেএটি একটি ব্যতিক্রমী উদ্যোগ উল্লেখ করে খালিদ বলেন, “ করোনা ভাইরাসজনিত মহামারিতে আজ সারাবিশ্ব আক্রান্ত। বাংলাদেশও এর বাইরে নয়। করোনা’র বিরুদ্ধে এ লড়াইয়ে সামিল হয়েছেন সারাবিশ্বের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, প্রশাসনের কর্মকর্তা, পুলিশ, সেনাসদস্যসহ সম্মুখসারির বিভিন্ন যোদ্ধা। কিন্তু বাংলাদেশ এক্ষেত্রে ব্যতিক্রম, যেখানে ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা, পুলিশ, সেনাসদস্যদের পাশাপাশি লড়াই করে যাচ্ছেন শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। ”
সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় শিল্পকলা একাডেমির উদ্যোগে শিশু-কিশোর, যুবক, প্রবীণ ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুসহ প্রায় সব মাধ্যমের শিল্পীরা করোনাকালে শিল্প-সংস্কৃতি নিয়ে সামিল হয়েছেন যা সারাদেশের মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। ‘করোনার বিরুদ্ধ শিল্প’ সারাবিশ্বে বাংলাদেশের তেমনই একটি ব্যতিক্রমী উদ্যোগ যা করোনাকালীন সারাদেশের মানুষের মনোবল সুদৃঢ় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
প্রতিমন্ত্রী বলেন , বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, বলিষ্ঠ, দূরদর্শী ও সময়োপযোগী নেতৃত্বে করোনাকালে বাংলাদেশের অর্থনীতির চাকা যেমন সচল রয়েছে, একইসঙ্গে বাংলাদেশে করোনায় মৃত্যুহার পৃথিবীর মধ্যে অন্যতম সর্বনিম্ন। এসময় তিনি আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে করোনার একটি কার্যকর ভ্যাকসিন হাতে পওয়া যাবে বলে আশা প্রকাশ কর বলেন, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয় এ ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন ও চিত্রশিল্পী অধ্যাপক জামাল আহমেদ। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন।