বাসস দেশ-৪৮ : নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

299

বাসস দেশ-৪৮
নৌযান- প্রত্যাহার
নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার
ঢাকা, ২২ অক্টোবর, ২০২০ (বাসস) : নৌযান শ্রমিকদের খাদ্য ভাতা প্রদানসহ ১১ দফা দাবিতে তিন দিন ধরে চলমান নৌযান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।
আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে ত্রিপক্ষীয় সমঝোতা বৈঠকে ধর্মঘট প্রত্যাহার করা হয়।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, সরকারের মধ্যস্থতায় মালিক পক্ষ দাবি মেনে নেয়ায় এই ধর্মঘট প্রত্যহার করা হয়েছে।
গত ২০ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান শ্রমিকদের ধর্মঘট শুরু হয়। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আওতাধীন আটটি সংগঠন এ ধর্মঘটের ডাক দেয়। মালিকরা মূলত খাদ্যভাতা (খোরপোষ ভাতা) দেয়ার দাবি মেনে নেয়ার প্রেক্ষাপটে নৌযান শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করেন।
ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, তিন দিন ধর্মঘটের কারণে যে ক্ষতি হয়েছে দাবি মেনে নেয়ায় শ্রমিকরা বেশি উৎসাহ নিয়ে কাজ করবে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমেদ (বীর বিক্রম) বলেন, শ্রমিক, মালিক ও সরকারের মধ্যে আলোচনায় সমঝোতা হয়েছে। আমরা চাই মালিক ও শ্রমিকদের মধ্যে সব সময় সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় থাকুক।
এসময় মন্ত্রণালয়ের সচিব কে.এম. আবদুস সালামসহ বিভিন্ন দপ্তরের উধর্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/২২৫৫/এবিএইচ