বাসস দেশ-৪৩ : জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কাজ করছে সরকার : শাহাব উদ্দিন

282

বাসস দেশ-৪৩
শাহাব উদ্দিন- ক্লাইমেট চেঞ্জ
জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কাজ করছে সরকার : শাহাব উদ্দিন
ঢাকা, ২০ অক্টোবর , ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কাজ করছে বর্তমান সরকার ।
আজ সন্ধ্যায় ‘ইমপ্যাক্টস অভ ক্লাইমেট চেঞ্জ অন বে অভ বেঙ্গল এন্ড অন কোস্টাল সোশ্যাল ইকোলজিক্যাল সিস্টেম’ বিষয়ক এক ওয়েবিনারে বাসভবন থেকে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, বনজ সম্পদ উন্নয়নসহ বিভিন্নমুখী কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধ করতে বা এর বিরূপ প্রভাব থেকে মুক্ত হতে বিশ্বের সকল দেশ, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী শিল্পোন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে। বিশ্বের সকল দেশের সরকার ও জনগণের সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই জলবায়ু পরিবর্তনের গতি শ্লথ করে বৈশ্বিক বিপদ থেকে নিজেদের মুক্ত রাখতে হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
মন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণতার কারণে বন্যা, খরা, সাইক্লোন, লবণাক্ততা এবং সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধি আমাদের জাতীয় প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করেছে।
‘ঢাকা ট্রিবিউন’ ও ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ আয়োজিত ওয়েবিনারে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।
বাসস/সবি/এমএআর/২২০০/এবিএইচ