ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের ইন্তেকাল

469

ঢাকা ১১ অক্টোবর, ২০২০ (বাসস) : একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম আর নেই। তিনি আজ সকালে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।
মির্জা মাজহারুল ইসলাম মহান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৪৭ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজে গঠিত প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের তিনি সদস্য ছিলেন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছাত্রদের ওপর পুলিশের হামলায় আহত অসংখ্য ভাষাকর্মীর চিকিৎসা করেন। যোগ দেন আমতলার জনসভায়। এাছাড়া মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ এবং আহতদের পাশে চিকিৎসক হিসাবে তার ভূমিকা ছিল উল্লেখ করার মত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।
প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
তিনি বলেন, প্রথম শহীদ মিনারের পরিকল্পনা ও নির্মাণেও তিনি বিশেষ অবদান রেখেছেন। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাঙালি জাতি এ ভাষাসংগ্রামীর নিকট চিরকৃতজ্ঞ থাকবে।