বাসস দেশ-৩৩ : ইসরাফিল আলম এমপিসহ ৬ জন শ্রমিক নেতার স্মরণে বিলস’র আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

397

বাসস দেশ-৩৩
স্মরণ সভা- বিলস
ইসরাফিল আলম এমপিসহ ৬ জন শ্রমিক নেতার স্মরণে বিলস’র আলোচনা ও দোয়া অনুষ্ঠিত
ঢাকা, ৬ অক্টোবর, ২০২০ (বাসস) : বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ- (বিলস)-এর আয়োজনে করোনাকালে মোঃ ইসরাফিল আলম এমপিসহ দেশের ছয়জন বিশিষ্ট শ্রমিক নেতার স্মরণে এক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রাজধানীতে বিলসের সেমিনার হলে আজ এ আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
চলতি বছর করোনাকালে শ্রমিক নেতা মোঃ ইসরাফিল আলম এমপি ২৭ জুলাই, মোঃ আশরাফ হোসেন ১৮ জুলাই, মোঃ জাফরুল হাসান ৬ এপ্রিল, আলহাজ্জ শুক্কুর মাহমুদ ২৮ জানুয়ারি, এ.এ. মুকিত খান ২২ মে, এ.এস.এম হাফিজুল হোসাইন ১৭ মে মৃত্যুবরণ করেন।
আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও বিল্স চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে স্মরণ সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন শিরীণ আখতার এমপি, প্রবীণ শ্রমিক নেতা আব্দুস সালাম খান, মেসবাহউদ্দীন আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, আনোয়ার হোসাইন, বিল্স মহাসচিব নজরুল ইসলাম খান ও বিল্স পরিচালক কোহিনূর মাহমুদ প্রমুখ। এ সময় জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নেতৃবৃন্দ, বিল্স কর্মকর্তাবৃন্দ এবং প্রয়াত নেতৃবন্দের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন ।
সভায় প্রয়াত নেতৃবৃন্দের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, শ্রমজীবী মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে গেছেন তারা। তাদের মৃত্যুতে বাংলাদেশ ও আন্তর্জাতিক ক্ষেত্রে ট্রেড ইউনিয়ন আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে। শ্রমজীবী মানুষ তাদের অবদানের কথা কখনও ভুলবে না। বিভিন্ন দাবি আদায়ে, শ্রমিকদের স্বার্থ সংরক্ষণের আন্দোলনে তারা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন উল্লেখ করে বক্তারা বলেন তাদের আন্দোলন সংগ্রামের ইতিহাস সামনে রেখেই ট্রেড ইউনিয়ন আন্দোলনকে এগিয়ে নিতে হবে।
নতৃবৃন্দ আরো বলেন, প্রয়াত শ্রমিক নেতৃবৃন্দ প্রত্যেকে কর্মজীবনে তাদের নিজ নিজ কর্মস্থলে সক্রিয় ভূমিকা পালন করেছেন। তাদের মৃত্যুতে আমরা আমাদের পথ প্রদর্শকদের হারিয়েছি।
বাসস/সবি/এমএআর/২৩২২/স্বব