বাসস ক্রীড়া-১০ : প্রথম আরব ক্লাব হিসেবে ইসরাইলি ফুটবলারকে দলে ভেড়াল আল নাসের

113

বাসস ক্রীড়া-১০
ফুটবল-আরব আমিরাত-ইসরাইল
প্রথম আরব ক্লাব হিসেবে ইসরাইলি ফুটবলারকে দলে ভেড়াল আল নাসের
দুবাই, ২৮ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি): কোন আরব ক্লাব হিসেবে প্রথমবারের মত ইসরাইলি ফুটবলার দলে ভেড়ালো আল নাসের। দিয়া সাবিয়াকে দলভুক্ত করল আল নাসের। ইহুদী অধ্যুশিত দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আনার দুই সপ্তাহের মধ্যেই দেশটির একজন খেলোয়াড়কে দলভুক্ত করল দুবাইয়ের ওই ক্লাবটি।
চীনের গুয়াঞ্জু আর এন্ড এফ এর এই ২৮ বছর বয়সি আক্রমনাত্মক মিডফিল্ডারকে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ করেছে আল নাসের। গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী এ জন্য ক্লাবটিকে ব্যয় করতে হচ্ছে ২.৫ মিলিয়ন ইউরোরও বেশী অর্থ।
এক বিজ্ঞপ্তিতে ক্লাবটি জানায়,‘ আজ সকালে ডাক্তারী পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ন হবার পর আল নাসের আগামী দুই বছরের জন্য দিয়া সাবিয়ার সঙ্গে চুক্তির কার্যক্রম সম্পাদন করেছে। এই চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে।’
নিজেদের টুইটারে ক্লাবের ৯ নম্বর জার্সি পরিহিত সাবিয়ার ফুটজেও পোস্ট করেছে আল নাসের। এ সময় আমিরাতের আল-মাকতুম স্টেডিয়ামে বল নিয়ে ড্রিবলিং করতে দেখা যায় তাকে।
গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাতের সদস্য দেশ দুবাই প্রতিবেশী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। এর পরপরই গলফ দেশের কোন ক্লাব হিসেবে প্রথম সাবিয়াকে এমন চুক্তির আওতায় আনল আল নাসের।
ফিলিস্তিন বংশোদ্ভুত সাবিয়া উত্তর ইসলাইলে জন্ম গ্রহণ করেছেন। ২০১২ সালে মাক্কাবি তেলআবিবে যোগ দেয়ার আগে যুব ক্লাবে খেলতেন তিনি। ২০১৪ সালে মাকাবি নেতানিয়াতে যোগ দেয়ার আগে পর্যন্ত তিনি ইসরাইলের বিভিন্ন ক্লাবে খেলেছেন। বিভিন্ন প্রতিযোগিতায় ১১১ ম্যাচে অংশ নিয়ে এ পর্যন্ত ৫০টি গোল করেছেন সাবিয়া। তন্মধ্যে ২০১৮ সালে গোল করেছেন ২৪টি। তিনি ইসরাইল জাতীয় দলের হয়ে ১০টি ম্যাচে অংশগ্রহন করেছেন। গুয়াঞ্জুতে চার মিলিয়ন ইউরোরও বেশী অর্থে বিক্রি হয়েছিলেন তিনি।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০৫/স্বব