চট্টগ্রামে নতুন করে ৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত

214

চট্টগ্রাম, ২৪ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৬৩ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। সংক্রমণের হার ৫ দশমিক ৫৬ শতাংশ। তবে করোনাক্রান্ত কারো মৃত্যু হয়নি। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৯৬ জন।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, গতকাল বুধবার চট্টগ্রামের সাতটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে মোট ১১৩৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্তদের মধ্যে ৪৮ জন শহরের এবং ১৫ জন গ্রামের বাসিন্দা। জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১৮ হাজার ৫১৭ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ৩৯৬ জনের মধ্যে ২১ জনের নমুনায় করোনারভাইরাস পাওয়া যায়। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৬৭টি নমুনা পরীক্ষায় ৭টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৪টি নমুনা পরীক্ষা করে ৭ জন করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৭২ জনের নমুনা পরীক্ষা করে ৫ জন করোনার জীবাণুবাহক শনাক্ত হন। নগরীর বেসরকারি তিনটি পরীক্ষাগার শেভরনে ১২৩টি, ইম্পেরিয়াল হাসপাতালে ৫১ টি এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৯ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে প্রথম দু’টি ল্যাবে ৭ টি করে ও মা-শিশুতে ৩ টিতে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। এছাড়া, এদিন চট্টগ্রামের ৪১ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় ৬ জন করোনাক্রান্ত বলে জানা যায়।
এদিকে, পর পর তিন দিন সংক্রমণের হার বেশি শনাক্তের পর গতকাল কিছুটা কমেছে। গত মঙ্গলবার ৭৭ জন নতুন রোগী শনাক্ত হন, সংক্রমণ হার ছিল ৭ দশমিক ৩০ শতাংশ। সোমবার ৫৬ জনের শরীরে করোনারভাইরাস পাওয়া যায়। সংক্রমণের হার ৭ দশমিক শূন্য ৭ শতাংশ। রোববার নতুন ৪৬ জন পজিটিভ হন। সংক্রমণ হার ৬ দশমিক ২৩ শতাংশ।