বাসস দেশ-১৬ : ব্রাহ্মনবাড়িয়া ও ঢাকা হতে ‘আনসার আল ইসলাম’র দুই সদস্য গ্রেফতার

199

বাসস দেশ-১৬
জঙ্গি-গ্রেফতার
ব্রাহ্মনবাড়িয়া ও ঢাকা হতে ‘আনসার আল ইসলাম’র দুই সদস্য গ্রেফতার
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ব্রাহ্মণবাড়িয়া ও ঢাকা হতে ‘আনসার আল ইসলাম’র দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ এর সদস্যরা।
গ্রেফতারকৃতরা হচ্ছে- মোকসেদুল হক ওরফে মেহেদী হাসান (২১) ও মো: আতাহার আলি ওরফে রাসেল মিয়া (১৯)।
গ্রেফতারকৃতদের কাছ হতে ‘আনসার আল-ইসলাম’ এর বিভিন্ন ধরনের উগ্রবাদী সম্পর্কিত বই, লিফলেট ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।
র‌্যাব জানিয়েছে,গত ২৭ জুলাই র‌্যাব-৪ এর অভিযানে গ্রেফতার ‘আনসার আল-ইসলাম’ এর ৫ সদস্য হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার(১৭ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টায় তাদের গ্রেফতার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসার আল-ইসলাম’র সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি দিয়েছে।
গ্রেফতারকৃত মোকসেদুল হক (২১) র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানিয়েছে, সে পেশায় একজন রাজমিস্ত্রি। রাজমিস্ত্রির কাজের আড়ালে ৩ বছর যাবৎ ‘আনসার আল-ইসলাম’র সাথে জড়িত। গ্রেফতার এড়াতে বিভিন্ন ছদ্মনাম ধারন করে বারবার স্থান পরিবর্তন করে দেশের বিভিন্ন এলাকায় রাজমিস্ত্রি ও রাজমিস্ত্রির জুগালি হিসেবে কাজ করে আসছিল। সে ‘সোনার বাংলা’ নামে গোপন টেলিগ্রাম আইডি চালিয়ে উগ্রবাদী কার্যক্রম পরিচালনা করে আসছিল।
গ্রেফতারকৃত মো: আতাহার আলি (১৯) প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, সে ২ বছর যাবৎ ‘আনসার আল-ইসলাম’র সাথে জড়িত। সে ‘অচিন পাখি’ ও ‘জিহাদি মন’ নামে গোপন টেলিগ্রাম আইডি চালিয়ে উগ্রবাদী কার্যক্রম পরিচালনা করে আসছিল।
এছাড়া ‘রহস্য উন্মোচন’ নামে ফেইজবুক আইডি ও ম্যাসেঞ্জারের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি করে আসছিল। তাদেও বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।
বাসস/সবি/এমএমবি/২০০৬/কেকে