চট্টগ্রামে আরো ৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত

286

চট্টগ্রাম, ১৮ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করে ৬৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৭ দশমিক ৩৭ শতাংশ। এ সময় করোনাক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে ৭৮ জন হাসপাতাল ছেড়েছেন।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ও কক্সবাজারের ছয়টি ল্যাবে ৮৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৬৪ জনের মধ্যে ৫০ জন শহরের এবং ১৪ জন গ্রামের বাসিন্দা। জেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ১৮ হাজার ১৮৪ জন।
ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাব এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৩০টি করে নমুনা পরীক্ষা করা হয়। বিআইটিআইডিতে ৬ জন এবং চমেকে ১১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৩৫টি নমুনা পরীক্ষায় ৫ জন করোনাক্রান্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১২৩টি নমুনায় ১৬ জন করোনাভাইরাস বাহক হিসেবে চিহ্নিত হয়েছেন। নগরীর বেসরকারি দ’ুটি পরীক্ষাগার শেভরনে ৯৪ ও ইম্পেরিয়াল হাসপাতালে ৫২ জনের নমুনা পরীক্ষা হয়। এতে যথাক্রমে ১৭ জন ও ৮ জনের নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়। এদিন চট্টগ্রামের ৪টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ১ জন করোনাক্রান্ত বলে জানানো হয়।
রিপোর্টে বিশ্লেষণে দেখা যায়, বুধবারের তুলনায় গতকাল করোনা সংক্রমণের সংখ্যা ও হার বেড়েছে। বুধবার ১১২৫ জনের নমুনায় ৪৬ জন আক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ছিল ৪ দশমিক শূন্য ৯ শতাংশ। মঙ্গলবার ৭৬ জনের সংক্রমণ ধরা পড়ে, হার ৬ দশমিক ৬৮ শতাংশ। সোমবার ৭৩ জন শনাক্ত হন। হার ৭ দশমিক ৫৫ শতাংশ।
এদিকে, গতকাল সারাদেশে ১৩ হাজার ৬৭৩ জনের নমুনা পরীক্ষায় ১৫৯৩ জনের দেহে করোনার সংক্রমণ পাওয়া যায়। সংক্রমণের হার ১১ দশমিক ৬৫ শতাংশ।