জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জন ও বঙ্গবন্ধুর ভাষণ প্রদান উপলক্ষে কর্মসূচি গ্রহণ

473

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জন ও জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ প্রদান উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।
আজ বিকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিভিন্ন উপকমিটির আহ্বায়ক, সদস্য-সচিব ও অন্যান্য সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।
জাতীয় বাস্তবায়ন কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জন উপলক্ষ্যে আগামী ১৭ সেপ্টেম্বর এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ প্রদান উপলক্ষ্যে আগামী ২৫ সেপ্টেম্বর তারিখে আলোচনা অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র সম্প্রচার করা হবে।
সভায় গৃহীত সিদ্ধান্তে জানানো হয়, ১৭ সেপ্টেম্বর ১৯৭৪ তারিখে জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ও গৌরবদীপ্ত ভূমিকা জনগণের সামনে তুলে ধরার প্রয়াস হিসাবে একটি রেকর্ডকৃত আলোচনা অনুষ্ঠান আগামী ১৭ সেপ্টেম্বর ২০২০ তারিখে বাংলাদেশ টেলিভিশনসহ সকল বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচার করা হবে।
এছাড়া ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ তারিখ বঙ্গবন্ধু কর্তৃক জাতিসংঘে প্রথমবারের মতো বাংলায় প্রদত্ত ঐতিহাসিক ভাষণের উপর আরো একটি রেকর্ডকৃত আলোচনা অনুষ্ঠান এবং এ সম্পর্কিত একটি প্রামাণ্যচিত্র বাংলাদেশ টেলিভিশনসহ সকল বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচার করা হবে।
সভায় অন্যান্যের মধ্যে তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, , পররাষ্ট্র মন্ত্রী এ. কে আবদুল মোমেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোঃ আখতার হোসেন, সংস্কৃতি বিষয়ক সচিব মোঃ বদরুল আরেফীন, তথ্য সচিব কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মোঃ খলিলুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক কমোডর বশীর উদ্দিন আহ্মেদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুরøাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সৈয়দ হাসান ইমাম, কবি তারিক সুজাত, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, এ্যাটকো সহ-সভাপতি মোজাম্মেল হক, সাংবাদিক সুভাষ সিংহ রায় এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কর্মকর্তা অংশ গ্রহন করেন।