সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিলসহ তিনটি বিল পাস

516

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০২০(বাসস) : জাতীয় সংসদে আজ বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল,২০২০সহ তিনটি বিল পাস হয়েছে।
বাকি দু’টি বিল হচ্ছে, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিল,২০২০ এবং গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০২০।
বিল তিনটির মধ্যে প্র্থম দু’টি বিল পাসের প্রস্তাব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। আর শেষে উল্লেখিত বিলটি পাসের প্রস্তাব করেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরিফ আহমেদ।
বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিলে, দেশের প্রকৌশল প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন, গবেষণার ফলাফল বাণিজ্যিকীকরণ এবং আমদানিকৃত প্রযুক্তি গ্রহণ, আত্মীকরণ ও অভিযোজন করতে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে গবেষণাসহ এসব ক্ষেত্রে সমন্বয়, সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল নামে একটি কাউন্সিল গঠনের বিধান করা হয়। বিলে কাউন্সিলের গঠন প্রণালী কার্যাবলী, দায়িত্ব, ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দষ্ট বিধান করা হয়।
বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিলে রাসায়নিক পরিমাপ বিজ্ঞান বিষয়ে কার্যক্রম পরিচালনা, গবেষণা সেবাসহ এ সংশ্লিষ্ট সব কার্যক্রম গ্রহণে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এসব কার্যক্রম গ্রহণ, পরিচালনা, ব্যবস্থাপনা, ক্ষেত্র বিশেষে প্রশিক্ষণসহ সংশ্লিষ্ট অন্যান্য কাজ সম্পন্ন করতে রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট নামে একটি ইনস্টিটিউট স্থাপনের বিধান করা হয়েছে। বিলে এ ইনস্টিটিউটের গঠন, পরিচালনা, ব্যবস্থাপনা, কার্যক্রম অন্যান্য আনুসাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিলে গাজীপুর সিটি করপোরেশন ও এর সন্নিহিত এলাকার সমন্বয়ে আধুনিক, সুপরিকল্পিত শিল্প ও পর্যটন নগরী গড়তে একটি কর্তৃপক্ষ গঠনের বিধান করা হয়েছে।
বিলে এ কর্তৃপক্ষের গঠন প্রণালী, কার্যক্রম, ক্ষমতা, দায়িত্বসহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
এ বিল তিনটির ওপর বিরেধী দলের সদস্যরা জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।