বাসস দেশ-৪০ : ডিএসসিসির অভিযানে ২৫ মামলা, ২ লক্ষাধিক টাকা জরিমানা

339

বাসস দেশ-৪০
ডিএসসিসি-অভিযান
ডিএসসিসির অভিযানে ২৫ মামলা, ২ লক্ষাধিক টাকা জরিমানা
ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ২৫টি মামলা দায়ের ও ২ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে।
এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ ক্যাবল অপসারণে ভ্রাম্যমান আদালত আজ এসব অভিযান পরিচালনা করে।
ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মশার প্রজননস্থল শনাক্তকরণে আজ ১৬তম দিনে কর্পোরেশনের ৩টি ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-১,২ ও ৩ এ অভিযান পরিচালনা অব্যাহত রেখেছেন। অঞ্চল-১ এর ১৯ নম্বর ওয়ার্ডের রমনা এলাকায় করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ ফয়সালের নেতৃত্বাধীন আদালত ৩৮টি স্থাপনা পরিদর্শন করেন। এ সময় ৩টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলা দায়ের করেন। অভিযানকালে তিনি ৩ মামলায় নগদ ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা আদায় করেন।
অঞ্চল-২ এর ১ নং ওয়ার্ডের মালিবাগের প্রভাতিবাগ এলাকায় কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল আহসানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ২৫টি স্থাপনা পরিদর্শন করেন। এ সময় তিনি ৯টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ৯টি মামলা দায়ের ও নগদ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
একই সময়ে অঞ্চল-৩ এর ৪০ নম্বর ওয়ার্ডের ওয়ারী এলাকায় কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিতান কুমার মন্ডলের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ৪২টি স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় ৩টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলা দায়ের ও নগদ ১৭ হাজার টাকা জরিমানা আদায় করেন।
এডিস মশার লার্ভা ও মশার প্রজননস্থল শনাক্তকরণে কর্পোরেশন পরিচালিত ৩ ভ্রাম্যমাণ আদালত আজ ১০৫টি স্থাপনা পরিদর্শন করে ১৫টি মামলা দায়ের ও নগদ ১ লাখ ৮২ হাজার টাকা জরিমানা আদায় করেন।
এদিকে আজ ২০তম দিনে বাটা সিগনাল থেকে হাতিরপুল কাঁচা বাজার, ধানমন্ডি ১৫ নম্বর রোড থেকে আজিমপুর এবং ঢাকা মেডিকেলের সামনে থেকে নগর ভবনের সামনের রাস্তার উভয় পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
ডিএসসিসি’র সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ বাটা সিগনাল থেকে হাতিরপুল কাঁচা বাজারের উভয় পাশে ফুটপাতের উপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা ও অবৈধ কাঁচা বাজারের বিরুদ্ধে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন। এ সময় রাস্তার দুই পাশে অবৈধ স্থাপনা ও অবৈধ কাঁচা বাজার উচ্ছেদ করে ফুটপাত দখলমুক্ত করা হয়। একই সাথে তিনি বাটা সিগনাল থেকে হাতিরপুল কাঁচা বাজার হয়ে ইস্টার্ন প্লাজা পর্যন্ত রাস্তার দুই পাশের অবৈধ ক্যাবল অপসারণ করেন। তিনি এ সময় ৫টি ইলেকট্রিক পোল থেকে সকল অবৈধ কেবল অপসারণ করেন। তিনি এসময় ৭টি মামলা দায়ের ও ৮ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করেন।
এছাড়াও ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ আজ ধানমন্ডির ১৫ নম্বর রোড থেকে আজিমপুর পর্যন্ত, ঢাকা মেডিকেলের সামনে হতে নগর ভবনের সামনের রাস্তার উভয় পাশে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন। এ সময় তিনি ধানমন্ডি ১৫ নম্বর স্টাফ কোয়ার্টার মসজিদের সামনে থেকে ভ্রাম্যমাণ মাছ বাজার সরিয়ে দেন এবং অভিযানকালে উচ্ছেদকৃত ভ্রাম্যমাণ বাজারের নষ্ট মাছ তৎক্ষণাৎ নিলামের মাধ্যমে ৩ হাজার টাকায় বিক্রি করেন। তার নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এ সময় পলাশী মোড় থেকে আজিমপুর মোড় পর্যন্ত অবৈধ ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন করে তা অপসারণ করেন। তিনি ৩টি মামলায় ১১ হাজার টাকা জরিমানা আদায় করেন।
বাসস/সবি/এমএসএইচ/২২৫৭/-এবিএইচ