সরকারের সমন্বিত প্রচেষ্টায় ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে : তাজুল

472

ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, চলতি বছরের শুরু থেকে সরকারের সমন্বিত প্রচেষ্টায় এডিস মশা ও মশাবাহিত রোগ প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নেয়ায় ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইনে আয়োজিত ঢাকা মহানগরীসহ সারাদেশে ডেঙ্গু রোগ প্রতিরোধে ৬ষ্ঠ আন্তঃমন্ত্রণালয় সভায় এ কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, গত বছরের তিক্ত অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরু থেকেই মন্ত্রণালয়ের উদ্যোগে সিটি কর্পোরেশনকে সঙ্গে নিয়ে সম্মিলিত প্রচেষ্টায় এডিস মশা ও মশাবিাহিত রোগ প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নেয়ায় এখন ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে।
গত বছরের তুলনায় এই বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব দুই থেকে তিনগুণ বেশি হবে বলে আইইডিসিআর পূর্বাভাস দিলেও তা হয়নি উল্লেখ করে তিনি বলেন, নগরবাসীকে ডেঙ্গু জ্বর থেকে মুক্ত রাখতে সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রচেষ্টা এবং মানুষকে সচেতন করার লক্ষ্যে টেলিভিশন বিজ্ঞাপন ও টিভিসি তৈরি করে প্রচার করায় এডিস মশা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।
সভায় ডেঙ্গুর প্রাদুর্ভাব নির্মূলে মানসম্মত ঔষধ, ফগিং মেশিন সরবরাহ, মোবাইল কোর্ট পরিচালনা, বিভিন্ন সংস্থার অধীনে থাকা খাল, জলাশয়, নর্দমা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা, সঠিক পরামর্শ ও অর্থ বরাদ্দ দিয়ে সকলকে নিয়ে সমন্বিতভাবে কাজ করায় স্থানীয় সরকার মন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়।
এ সময় এডিস মশা নির্মূলে বিভিন্ন জলাশয়ে থাকা কচুরিপানা অপসারণ করার জন্য আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করার আশ্বাস দেন মন্ত্রী।
সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি)সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।