বাসস দেশ-৫৭ : ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর প্রতিষ্ঠার কাজ চলছে : ইন্দিরা

151

বাসস দেশ-৫৭
সহিংসতা-ডিএনএ
ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর প্রতিষ্ঠার কাজ চলছে : ইন্দিরা
ঢাকা, ১ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারী ও শিশু নির্যাতন সহিংসতা প্রতিরোধে ‘ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে।
তিনি বলেন, নারী ও শিশুর প্রতি সহিসংতা প্রতিরোধে কাজ করছে বর্তমান সরকার। এজন্য ডিএনএ ল্যাবরেটরি প্রতিষ্ঠার পাশাপাশি জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০ বাস্তবায়ন করা হচ্ছে। এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে অনলাইন প্ল্যাটফর্ম ‘উত্তরণ’।
আজ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মাল্টিসেক্টরাল পোগ্রাম প্রকল্পের উদ্যোগে অনলাইন প্ল্যাটফর্ম ‘উত্তরণ’ এর উদ্বোধন কালে তিনি কথা বলেন।
ইন্দিরা বলেন,১৯৯৫ সালে বেইজিং ঘোষণার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ও ডেনমার্ক সরকারের যৌথ উদ্যোগে এই মন্ত্রণালয় ২০০০ সাল হতে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মাল্টিসেক্টরাল প্রোগ্রামটির প্রকল্প বাস্তবায়ন করছে।
এই প্রকল্পের সহযোগী হিসেবে ১১ টি মন্ত্রণালয় কাজ করছে।এই এ্যাপ নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিভিন্ন সভা, সেমিনার, প্রশিক্ষণ এবং সচেতনতা কার্যক্রম পরিচালনা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ফরিদা পারভীন। এতে বিশেষ ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন।
বাসস/সবি/এসএস/২২৪৫/এবিএইচ