চীনের উহান সিটির সকল স্কুল মঙ্গলবার পুনরায় খুলেছে

418

বেইজিং, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : চীনের মধ্যঞ্চলীয় উহান নগরী থেকে গত বছরের শেষ দিকে প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সাত মাস পরে মঙ্গলবার নগরীর স্কুল ও কিন্ডারগার্টেন পুনরায় খুলেছে। গত মে মাসে হাইস্কুল খোলার পরে এই প্রথম সিটির ২,৮০০ কিন্ডারগার্টেন,প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পুনরায় শ্রেনীকক্ষে ফিরছে।
ভিড় এড়ানোর সতর্কতা সত্ত্বেও রাষ্ট্রীয় মিডিয়ায় প্রচারিত ছবিতে দেখা যায় সকল সরকারী স্কুলে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে হাজার হাজার শিক্ষার্থী চীনের জাতীয় পতাকা প্রদর্শন করছে।
সিটি কর্তৃপক্ষ গত সপ্তাহে বলেছিল, নতুন করে সংক্রমন ছড়িয়ে পড়ায় তারা স্কুল কার্যক্রম আবার অনলাইনে ফিরিয়ে নেয়ার পরিকল্পনা করছে।
স্কুল খোলার নির্দেশনায় বলা হয়, শিক্ষার্থীদের স্কুলে মাস্ক পড়তে বলা হয়েছে এবং যথাসম্ভব গণপরিবহন ,বাস ও ট্রেন এড়িয়ে চলতে বলা হয়েছে।
নতুন করে সংক্রমনের ঝুঁকি এড়াতে স্কুলে মহড়া ও প্রশিক্ষণ সেশন পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে। জানুয়ারির শেষ দিক থেকে কড়া লকডাউন সত্ত্বেও সরকারী হিসাবে করোনায় চীনে মৃত ৪ হাজার ৬শ’ জনের মধ্যে ৮০ শতাংশই মারা গেছে উহানে।