বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : বিএনপি ১৯৭৫ সালের হত্যাকান্ডে জিয়ার সম্পৃক্ততা অস্বীকার করতে পারে না : প্রধানমন্ত্রী

425

বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
প্রধানমন্ত্রী-শোক দিবস
বিএনপি ১৯৭৫ সালের হত্যাকান্ডে জিয়ার সম্পৃক্ততা অস্বীকার করতে পারে না : প্রধানমন্ত্রী

ইতিহাস একদিন ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকান্ডের চক্রান্তকারীদের মুখোশ উন্মোচন করবে বলে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ‘নেপথ্যের চক্রান্তকারীদের মুখোশ এখনো উন্মোচিত হয়নি। ইতিহাস একদিন তাদের মুখোশ উন্মোচন করবে।’
প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেন, সামরিক একনায়ক জিয়াউর রহমান রাজনীতিতে হত্যা ও গুম চালু করেন। তিনি বলেন, ক্ষমতা গ্রহণ করে জিয়া ব্রিগেডিয়ার হুদা ও খালেদ মোশাররফসহ বহু মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তাকে হত্যা করেন। অভ্যুত্থানের মাধ্যমে কারাগারে ৪ জাতীয় নেতাকে হত্যা করা হয়। শত শত আওয়ামী লীগ নেতা-কর্মীকে গুম করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালে ক্ষমতায় এসে খালেদা জিয়াও ‘অপারেশন ক্লিন হার্ট’-এর নামে আওয়ামী লীগের হাজার হাজার নেতা-কর্মীকে হত্যা ও গুমের মাধ্যমে তার স্বামী জিয়ার মতো একই চেহারায় অভিভূত হন। তিনিও তার স্বামীর মতো এই জঘন্য অপরাধের সঙ্গে জড়িতদের দায়মুক্তি দিতে ইনডেমনিটি বিল পাস করেন।
আওয়ামী লীগ ক্ষমতায় আসলে প্রতিশোধের পরিবর্তে দেশের সার্বিক উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করে বলে উল্লেখ করে তিনি বলেন, তাঁর সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে ১৯৯৮ সালে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে।
১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘটনাকে পৃথিবীর ইতিহাসে জঘন্যতম হত্যাকান্ড হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি ও ছোট বোন রেহানা ছাড়া পরিবারের বাকি সবাইকে হারানোর বেদনা নিয়ে দেশ চালানো তাঁর পক্ষে কঠিন হয়ে পড়ে।
দেশের সার্বিক বিশেষ করে শিক্ষার উন্নয়নে তাঁর সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। তাই শিক্ষা খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে।
তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব সত্ত্বেও ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী মাক্স পরতে, হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত ধোয়াসহ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।
বাসস/এএইচজে/অনু-এবিএইচ/২৩০০/এবিএইচ