অর্থনীতির যেকোন নীতিমালা গ্রহণে প্রয়োজন তত্ত্বীয় আলোচনা

878

ঢাকা, ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : দেশের অর্থনীতির যেকোন নীতিমালা গ্রহণের আগে তত্ত্বীয় আলোচনা হওয়া প্রয়োজন।
সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ইয়ুথ পলিসি ফোরাম (ওয়াইপিএফ) আয়োজিত ‘টকিং পলিসিস’ সিরিজের চতুর্থ পর্ব ‘গ্রোথ, কম্পিটিটিভনেস এন্ড ম্যাক্রোইকোনোমিক পলিসিস” অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। ওয়াইপিএফ উপদেষ্টা অর্থনীতিবিদ ডঃ আখতার মাহমুদের সঞ্চালনায় এবারের পর্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ডঃ জাহিদ হোসেন।
অনুষ্ঠানে ওয়ার্ল্ড ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ডঃ জাহিদ হোসেন, দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী করতে পোশাকশিল্প খাত ছাড়া অন্য খাতের উপরও যথাযথ নজরদারি প্রয়োজন। কারণ করোনার প্রভাবে চীন থেকে অনেক বিদেশি বিনিয়োগ প্রতিষ্ঠান স্থানান্তর হওয়ায় বিনিয়োগকারীদের প্রত্যাশিত গন্তব্য হিসেবে বাংলাদেশের সুযোগ রয়েছে। একই সাথে আমাদের দেশের বিনিয়োগ পরিবেশের বিভিন্ন সীমাবদ্ধতাও রয়েছে, তার উত্তরণ ঘটাতে হবে। পাশাপাশি দেশের অর্থনীতি বিষয়ক নীতিমালা গ্রহণের পূর্বে বাস্তবতার ভিত্তিতে তাত্ত্বিক দিক ব্যখ্যার ওপরও গুরুত্ব দেন তিনি।
অর্থনীতির অনেকগুলো মাত্রা ব্যখ্যা করে তিনি আরও বলেন, একেবারে তলানিতে ঠেকে যাওয়া এই অর্থনীতি ভাইরাসের সংক্রমণ না কমলে পুনরুদ্ধার করা সম্ভব হবে না। পুরো বিশ্বের অর্থনৈতিক প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশের সামগ্রিক শিক্ষাখাতের উন্নয়ন বিশেষ করে কারিগরি শিক্ষার উপর জোর দিতে হবে।