আইসিটিতে দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই : জনপ্রশাসন সচিব

493

ঢাকা, ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কর্মকর্তাদের ডিজিটালাইজ করতে তাদের অংশগ্রহণে ৫ দিনব্যাপী কম্পিউটার স্কিল প্রশিক্ষণ-কর্মশালা আজ থেকে শুরু হয়েছে।
বিসিক-কর্মকর্তাদের কম্পিউটার স্কিল,স্প্রেডশিট ও মাইক্রোসফট এক্সেল ব্যবহারে দক্ষতা বাড়ানোসহ প্রযুক্তিগত সকল দিকের দক্ষতা বৃদ্ধির জন্য ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প ও বিসিক যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে।
জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন রোববার সকালে বিসিক ভবনের আইসিটি সেলে ‘বিসিক কর্মকর্তাদের কম্পিউটার স্কিল এন্ড স্প্রেডশিট এনালাইসিস উইথ মাইক্রোসফট এক্সেল’ শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।
তিনি ডিজিটাল প্ল্যাটফর্ম জুম অ্যাপলিকেশনে সংযুক্ত হয়ে ভার্চুয়ালি এ কর্মশালার উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান।
জনপ্রশাসন সচিব এ সময় বলেন, দেশ ডিজিটাল হয়েছে বলেই অনেক কাজ সহজ হয়ে গেছে এবং দ্রুত কাজ করা সম্ভব হচ্ছে। ডিজিটালাইজেশনের কারণে এখন অফিসে বসে মিটিংসহ অনেক দাপ্তরিক কাজ করা হচ্ছে উল্লেখ করে শেখ ইউসুফ হারুন বলেন, আইসিটির ওপর দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। তাই কর্মকর্তাদের অবশ্যই প্রযুক্তিগত জ্ঞান এবং আইসিটি’র ওপর দক্ষ হতে হবে।
বিসিক পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) ও প্রিজম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আব্দুস ছালাম,বিসিকের সচিব মো. মফিদুল ইসলাম, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেতসহ শিল্প মন্ত্রণালয়, বিসিক, স্কিটি ও প্রিজম প্রকল্পের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।
বিসিকের ২০ জন কর্মকর্তা ৫ দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করছেন। প্রিজম প্রকল্পের জুনিয়ার এক্সপার্ট আনোয়ার হোসেন ফকির এটি পরিচালনা করছেন ।
আগামী ২৭ আগস্ট পর্যন্ত এ প্রশিক্ষণ কর্মশালা চলবে। প্রশিক্ষণ শেষ অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে।