২১ আগস্ট গ্রেনেড হামলা পরিকল্পিত সন্ত্রাস : ওবায়দুল কাদের

382

ঢাকা, ২২ আগস্ট, ২০২০ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা কোন দুর্ঘটনা নয়। এই হামলা ছিল একটি পরিকল্পিত রাষ্ট্রীয় সন্ত্রাস।
আজ শনিবার বিকেলে ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে এই স্মরণ সভার আয়োজন করে বাংলাদেশ ছাত্রলীগ। ওবায়দুল কাদের তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মরণ সভায় যুক্ত হন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘একুশে আগস্ট হচ্ছে পনের আগস্টেরই ধারাবাহিকতা। বিএনপি তখন রাষ্ট্র ক্ষমতায়। রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে তারা সেদিন হত্যাকান্ড ঘটিয়েছিলো।’
তিনি বলেন, বঙ্গবন্ধু এভিনিউতে সমাবেশ হলে দলের স্বেচ্ছাসেবকরা মঞ্চের আশেপাশে এবং দালানের ছাদে অবস্থান নেয়, কিন্তু সেদিন দলীয় কর্মিদের এই দায়িত্ব পালনে বাধা দেয়া হয়েছিলো। হত্যাকান্ডের বিচার এবং তদন্ত বাধাগ্রস্থ করেছিল বিএনপি নেতৃত্বাধীন জোট সরকার। তারা জজ মিয়া নাটক সাজিয়েছিল।
ওবায়দুল কাদের বলেন, হামলার পর সব তারা সব আলামত নষ্ট করে দিয়েছিল। স্কটল্যান্ড ইয়ার্ডকে তদন্ত করতে আসতে দেয়া হয়নি। সহযোগীতা করা হয়নি এফবিআইকে। একুশে আগস্টেও এ হত্যাকান্ডের মাস্টারমাইন্ড হাওয়া ভবন। মুফতি হান্নানের জবানবন্দিতে সবই উঠে এসেছে। বিএনপির শীর্ষ নেতৃত্বও সব জানতো।
ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে স্মরণ সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রহমান, ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন।