বাসস দেশ-৪৫ : কারুশিল্পের সাথে জড়িত জনগণের জীবনমান উন্নয়নে পর্যটনের ভূমিকা গুরুপূর্ণ : পর্যটন প্রতিমন্ত্রী

342

বাসস দেশ-৪৫
অনলাইন – কর্মশালা
কারুশিল্পের সাথে জড়িত জনগণের জীবনমান উন্নয়নে পর্যটনের ভূমিকা গুরুপূর্ণ : পর্যটন প্রতিমন্ত্রী
ঢাকা, ১৯ আগস্ট,২০২০ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, কারুশিল্পের সাথে জড়িত জনগণের জীবনমান উন্নয়নে পর্যটনের ভূমিকা খুবই গুরুপূর্ণ।
কোভিড-১৯’র কারণে বন্ধ থাকা দেশের পর্যটন কেন্দ্রগুলো পর্যাযক্রমে খুলতে শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন,পর্যটন কেন্দ্রে ঘুরতে আসা পর্যটকসহ সংশ্লিষ্ট সকলকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে,এর কোনো বিকল্প নেই।
মোঃ মাহবুব আলী আজ বুধবার পিরোজপুর জেলার সাথে আয়োজিত এক অন-লাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে দেশের প্রত্যেক জেলার সাথে আয়োজিত অন-লাইন কর্মশালার অংশ হিসেবে এ কর্মশালা অনুষ্টিত হয়।
প্রতিমন্ত্রী বলেন,পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটক ও পর্যটন শিল্পের সাথে জড়িত সবাই যাতে স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা সঠিকভাবে পালন করে, সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখতে হবে।
তিনি বলেন,পর্যটক ও জনসাধারণ যাতে পযৃটনকেন্দ্রগুরোতে কোনো ধরনের স্বাস্থ্যগত ঝুঁকিতে না পড়ে সে-বিষয়েও স্থানীয় প্রশাসনকে কঠোরভাবে মনিটরিং করতে হবে।
প্রতিমন্ত্রী এ সময় উল্লেখ করেন, স্থানীয় কারুশিল্প ও বৈশিষ্ট্যমন্ডিত কৃষি পণ্যের প্রচার ও প্রসারের মাধ্যমেও পর্যটন-শিল্প বিশ্বের কাছে তুলে ধরা সম্ভব।
মাহবুব আলী বলেন, পর্যটনের সাথে জড়িত সকল নারী উদ্যোক্তাদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সকল প্রকার নীতিগত সহায়তা প্রদান অব্যাহত রাখবে। তিনি এ সময় পিরোজপুরে পর্যটনের সাথে জড়িত নারী উদ্যোক্তাদের সহযোগিতা করার বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে নির্দেশনা প্রদান করেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও পিরোজপুর জেলার জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নিবৃাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, পিরোজপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃদ ও পর্যটনের সাথে সম্পৃক্ত অংশীজনরা এ কর্মশালায় উপস্থিত ছিরেন।
বাসস/তবি/জেডআরএম/২১৫৮/এবিএইচ