অস্ট্রেলিয়ার পরিবর্তে শ্রীলংকা-নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে আগ্রহী ভারত

816

নয়াদিল্লি, ৬ জুলাই, ২০১৭ (বাসস) : বেতন-ভাতা নিয়ে সমঝোতা না হওয়ায় নিজ দেশের বোর্ডের সাথে এখন আর চুক্তিবদ্ধ নন ক্রিকেট অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। তাই বিভিন্ন দেশের সাথে অস্ট্রেলিয়ার পূর্ব নির্ধারিত সিরিজের সূচিগুলো পরিত্যক্ত হয়ে যেতে পারে। এজন্য অক্টোবরে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার পরিবর্তে নিউজিল্যান্ড-শ্রীলংকার সাথে সিরিজ আয়োজনের কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এমন খবর প্রকাশ করেছে ভারতীয় পত্রিকা মুম্বাই মিরর। ইতোমধ্যে নিউজিল্যান্ড-শ্রীলংকাকে এ ব্যাপারে অবগত করেছে। তাতে সায় দিয়েছে নিউজিল্যান্ড-শ্রীলংকা। ফলে নভেম্বর-ডিসেম্বরে হতে পারে নিউজিল্যান্ড-শ্রীলংকার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ।
বোর্ডের সাথে বেতন-ভাতা সংক্রান্ত দ্বন্দ্বে জড়িয়ে বর্তমানে ২শ’ খেলোয়াড় ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে চুক্তিবদ্ধ নন। ভবিষ্যতে বোর্ডের সাথে সমঝোতা না হলে ক্রিকেট অস্ট্রেলিয়া সবধরনের সিরিজ পরিত্যক্ত করতে পারে। চলতি বছর বাংলাদেশ ও ভারত সফর করার কথা রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। বাংলাদেশের বিপক্ষে দু’টি টেস্ট ও ভারতের সাথে সাতটি ওয়ানডে খেলার সূচি রয়েছে অসিদের। আর বছরের শেষভাগে অ্যাশেজ সিরিজে অংশ নেয়ার কথা স্মিথ-ওয়ার্নারদের। কিন্তু এসব সিরিজের ভবিষ্যত এখন অন্ধকার।
অস্ট্রেলিয়ার আসার সম্ভাবনা নেই ভেবেই ইতোমধ্যে নিউজিল্যান্ড-শ্রীলংকার সাথে দেশের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলার জন্য চিন্তা ভাবনা শুরু করে দিয়েছে ভারত। মুম্বাই মিররে প্রকাশিত ঐ খবরে আরো বলা হয়েছে, ‘নিউজিল্যান্ড-শ্রীলংকাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তারা আগ্রহ প্রকাশ করেছে। খুব শিগগিরই সবকিছু নিশ্চিত করা হবে।’
দক্ষিণ আফ্রিকা সফরে যাবার আগেই নিউজিল্যান্ড-শ্রীলংকার সাথে সিরিজ খেলতে চায় ভারত। ঐ খবরে আরও বলা হয়েছে, ‘আসন্ন শ্রীলংকা সফরেই নভেম্বরে সিরিজের ব্যাপারে চূড়ান্ত আলাপ-আলোচনা হবে।’
চলমান ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে আগামী জুলাইয়ে শ্রীলংকা সফরে যাবে ভারত। ঐ সফরে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-২০ ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।