বাসস দেশ-৫১ : মুক্তিযুদ্ধে ডেনমার্ক সরকার অকুন্ঠ সমর্থন দিয়েছিল : শ্রম প্রতিমন্ত্রী

186

বাসস দেশ-৫১
মন্নুজান- খাদ্য সহায়তা
মুক্তিযুদ্ধে ডেনমার্ক সরকার অকুন্ঠ সমর্থন দিয়েছিল : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ১৩ আগস্ট, ২০২০ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে ডেনমার্ক সরকার অকুন্ঠ সমর্থন দিয়েছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে ডেনমার্ক বিভিন্নভাবে সহায়তা করছে।
আজ বিকেলে রাজধানীর শ্রম ভবন মিলনায়তনে শ্রমজীবী মানুষের মাঝে খাদ্য সহায়তা বিতরণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একখা বলেন।
কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পাশে দাঁড়াতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এবং ড্যানিশ ট্রেড ইউনিয়ন ডেভেলপমেন্ট এজেন্সি (ডিটিডিএ)- এর সহায়তায় দেশে জাতীয় ১৩টি শ্রমিক ফেডারেশনের মাধ্যমে ঢাকা সিটি কর্পোরেশনের বিভিন্ন সেক্টরের ২ হাজার ৪শ’ শ্রমিকের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়।
আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও বিল্স চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, বিল্স মহাসচিব নজরুল ইসলাম খান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারশনের সভাপতি শামিম আরা প্রমুখ উপস্থিত ছিলেন।
মন্নুজান সুফিয়ান বলেন, ড্যানিশ সরকারের সহযোগিতার কথা বাংলাদেশ কখনও ভুলবে না। শ্রমজীবি মানুষের জন্য বিল্স এর শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমের প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, বিল্স সব সময় ট্রেড ইউনিয়নের সক্ষমতা উন্নয়নে কাজ করছে।
ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন ডিটিডিএ’র সহযোগিতাকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশের শ্রমজীবী মানুষের পাশে ডেনমার্ক সরকার সব সময়ই থাকতে চায়। বাংলাদেশে শ্রমক্ষেত্রে সংঘটিত সমস্যা সমাধানে ত্রিপক্ষীয় উদ্যোগকে ডেনমার্ক সরকার ও ট্রেড ইউনিয়ন সবসময়ই স্বাগত জানায় এবং এ ক্ষেত্রে সম্ভাব্য সকল সহযোগিতা করতে চায়। তিনি আশা করেন করোনা পরিস্থিতির পরে সকল শ্রমজীবী মানুষ কর্মক্ষেত্রে প্রত্যাবর্তন করতে পারবে।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় বলেন, ড্যানিশ সরকার বিভিন্নভাবে বাংলাদেশের উন্নয়নে সহায়তা করছে, বিশেষ করে তাদের সহায়তায় প্রশিক্ষণের মাধ্যমে শ্রম পরিদর্শকদের দক্ষতা উন্নয়ন হচ্ছে।
বাসস/সবি/এমএআর/২১১০/এবিএইচ