বাসস দেশ-৩৪ : চট্টগ্রামের ডিসি পেলেন শুদ্ধাচার পুরস্কার

202

বাসস দেশ-৩৪
ডিসি-শুদ্ধাচার-পুরস্কার
চট্টগ্রামের ডিসি পেলেন শুদ্ধাচার পুরস্কার
চট্টগ্রাম, ১০ আগস্ট, ২০২০ (বাসস) : প্রশাসনিক কাজের স্বীকৃতি হিসেবে ২০১৯-২০ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার অর্জন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।
সোমবার (১০আগস্ট) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেয়া হয়।
এসময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহাসহ বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
২০তম ব্যাচের প্রশাসন ক্যাডার মো. ইলিয়াস হোসেন ২০১৮ সালের ৫ মার্চ চট্টগ্রাম জেলার প্রশাসক হিসেবে যোগদান করেন।
তিনি দায়িত্ব নেওয়ার পর চট্টগ্রাম বন্দরের লাইফ লাইন হিসেবে খ্যাত কর্ণফুলী নদীর দুই পাশে দীর্ঘদিন ধরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন।
নগরের ১৭টি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে তৈরি করা স্থাপনা উচ্ছেদে একাধিক অভিযান পরিচালনা করা হয় মো. ইলিয়াস হোসেনের সময়ে।
তিনি জেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থী ঝরে পড়া রোধে নানা পদক্ষেপ নেন। তিনি চট্টগ্রামের প্রায় ২৫০টি স্কুলে মিড ডে মিল চালু করেন। মিড ডে মিল চালু হওয়ার পর ৬০ থেকে ৭০ টি স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার কমে ৫% এর নিচে নেমে আসে।
হাটহাজারী উপজেলার মনাই ত্রিপুরা পাড়া একটি সুবিধা বঞ্চিত এলাকা। ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর বসবাসকারী এ পাড়াটি প্রায় ১০০ বছর ধরে অবহেলিত থাকে। এটি জেলা প্রশাসকের নজরে আসার পর তিনি সেখানে স্কুল, সড়ক নির্মাণ, অনুদান প্রদানসহ নানা উদ্যোগ নেন।
গত ২৬ জুলাই বিভাগীয় কমিশনার কার্যালয়ের নৈতিকতা কমিটির এক সভায় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা অনুযায়ী ২০১৯-২০ অর্থ বছরে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনসহ তিন জনকে শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত বাকি দুই জনের মধ্যে একজন বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত এবং অন্যজন উন্নয়ন শাখার উচ্চমান সহকারী নেপাল কান্তি দাশ।
বাসস/জিই/কেএস/এমএমবি/২০০০/-কেকে