চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ১৬০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত

315

চট্টগ্রাম, ১০ আগস্ট ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ আকস্মিকভাবে বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে ৮৭৩ জনের নমুনা পরীক্ষায় ১৬০ জনের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। সংক্রমণের হার ১৮.৩২ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, একই সময়ে করোনা-আক্রান্ত দু’জনের মৃত্যু হয়েছে। দু’জনই নগরীর বাসিন্দা। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৯ জন। ফলে করোনাকালে এ পর্যন্ত মারা গেছেন ২৪৫ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ১৯৬ জন।
গত ২৪ ঘণ্টার ১৬০ জনসহ চট্টগ্রামে মোট করোনা সংক্রমিত হয়েছে ১৫ হাজার ২১৬ জন। নতুন আক্রান্তদের মধ্যে ১১৩ জন নগরীর ও ৪৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। রোববার করোনা রোগী শনাক্ত হয়েছিল ৭৩ জন, সংক্রমণের হার ছিল ১৭.৪৬ শতাংশ।
ল্যাবভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, এদিন সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে। এখানে ২২৪ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৩৭ জন ও উপজেলার ৩ জনের দেহে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়ে। ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে ১৬১টি নমুনা পরীক্ষায় ৭টি করোনা পজিটিভ বলে শনাক্ত হয়, যার মধ্যে নগরের ২ জন ও উপজেলার ৫ জন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫৪ জনের নমুনা পরীক্ষা হয়। এতে নগরের ৮ জন ও উপজেলার ২৪ জন মিলে মোট ৩২ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড মেডিকেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৪ জনের নমুনার মধ্যে ১৪ জন পজিটিভ শনাক্ত হন, যাতে নগরের ১১ ও উপজেলার ৩ জন। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৩১ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৩২ ও উপজেলার ৫ জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে। শেভরন ল্যাবে ৭১ জনের নমুনায় ২৬ জন পজিটিভ চিহ্নিত হন। এতে নগরের ২৩ জন ও উপজেলার ৩ জন। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের দুই উপজেলার ১৮টি নমুনা পরীক্ষা করে ৪টিতে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে।
উপজেলায় আক্রান্তের পরিসংখ্যানে বেশি রাউজান ও হাটহাজারীতে। রিপোর্টে দেখা যায়, আক্রান্তদের মধ্যে রাউজানে ১২, হাটহাজারীতে ১০, বোয়ালখালীতে ৫, রাঙ্গুনিয়ায় ৪, সাতকানিয়া ও ফটিকছড়িতে ৩ জন করে, , মিরসরাই, সন্দ্বীপ ও বাঁশখালীতে ২ জন করে এবং লোহাগাড়ার, আনোয়ারা, পটিয়া ও সীতাকু-ে ১ জন করে রয়েছেন।