ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে লেবানন বিষয়ে আজ দাতা সম্মেলন

277

প্যারিস, ৯ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : বৈরুত বন্দরে ভয়াবহ বিষ্ফোরণের পরে লেবাননে সহযোগিতা জোরদারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন’র আমন্ত্রণে জাতিসংঘের সমর্থনে রোববার এক ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অন্যান্য প্রতিনিধিরা যোগ দিচ্ছেন।
গত মঙ্গলবারের বৈরুত বিষ্ফোরণের পরে প্রথম ফরাসি প্রেসিডেন্ট বৃহস্পতিবার বৈরুত সফর করেছেন। তিনি লেবানিজ নেতাদের সতর্ক করে দিয়ে বলেন, দেশের সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা আসার জন্য দেশে ব্যাপক সংস্কার প্রয়োজন ছিল।
বৈরুত বন্দরের বিষ্ফোরণের জন্য বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট মজুদকে দায়ী করা হয়, বহু বছর ধরে এ গুলো গুদামে পড়েছিল। এই বিষ্ফোরণে আশপাশের গোটা এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।
এই বিষ্ফোরণের কারণে দুর্নীতি ও কট্টরপন্থায় জড়িত শাসক শ্রেনীর বিরুদ্ধে বহু লেবানিজ বিক্ষুব্ধ হয়ে উঠেছে।
গ্রীনিচ মান সময় ১২০০টায় এই ভিডিও সম্মেলন শুরু হবে, ম্যাক্রোন আশা করছেন ,সমম্মেলনে অর্থ সাহায্যের নির্দিষ্ট অঙ্গীকার আসবে এবং এই তহবিল স্বচ্ছতার সঙ্গে সঠিক খাতে ব্যবহার করা হবে।
বৃহস্পতিবার বৈরুত সফরের পরে ম্যাক্রোন বলেন, সম্মেলনের লক্ষ্য ইউরোপ ও আমেরিকা থেকে তহবিল সংগ্রহ এবং আঞ্চলিক দেশগুলো ওষুধ, সেবা, খাদ্য সরবরাহ ও আবাসন সহযোগিতা দেবে।
ম্যাক্রন বলেন, কার্যকর পরিবর্তন আনা প্রয়োজন, এখন লেবাননের নেতাদের জন্য দায়িত্বশীলতার সময় এবং আসছে সপ্তাহগুলোতে লেবাননের জনগণের সঙ্গে দেশটির নেতাদের নতুন চুক্তিতে পৌঁছানো দরকার।
লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব শনিবার বলেছেন, তিনি আগাম নির্বাচনের আহবান জানাবেন।
ট্রাম্প সম্মেলনে তার উপস্থিতি নিশ্চিত করে এক টুইটে বলেন,“সকলেই লেবাননকে সহযোগিতা করতে চায়!”
নাম প্রকাশে অনিচ্ছুক ফ্রান্সের প্রেসিডেন্সসিয়াল সূত্র জানায়, ইইউ, ব্রিটেন, চীন, রাশিয়া, জর্ডান ও মিশর সম্মেলনে যোগ দেবে, তবে তারা কোন পর্যায়ে সহযোগিতায় অংশ নেবে সেটি নিশ্চিত নয়।
ইসরাইলের সঙ্গে লেবাননের কোন কূটনৈতিক সম্পর্ক নেই, সম্মেলনে ইসরাইলের অংশগ্রহণ প্রত্যাশিত নয়।
সৌদি আরব, কাতার এবং ইউএই সহ উপসাগরীয় দেশগুলো সম্মেলনে অংশ নেবে। কর্মকর্তা বলেন, শিয়া গ্রুপ হিজবুল্লাহর মাধ্যমে লেবাননে প্রভাববিস্তারকারী ইরান সম্মেলনে অংশ নেয়ার ব্যাপারে আগ্রহ দেখায়নি।
ম্যাক্রোন ভূমধ্যসাগরে তার গ্রীষ্মকালীন বাসভবন থেকে সম্মেলনের আহবান জানাবেন এবং পরবর্তী অগ্রগতি তদারকিতে তিনি ১ সেপ্টেম্বর লেবানন সফর করবেন।