এন্ডারসন-ব্রড অপরাজিত ‘৯০০’

299

ম্যানচেষ্টার, ৮ আগস্ট ২০২০ (বাসস) : বিশ্বের দ্বিতীয় বোলিং জুটি হিসেবে টেস্ট ক্রিকেটে সেরা একাদশে থেকে ৯শ উইকেটে শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের দুই পেসার জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড।
ম্যানচেষ্টারে পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন এন্ডারসন ও ব্রড।
এই টেস্ট খেলতে নামার আগে জুটিতে এন্ডারসন-ব্রডের একত্রে উইকেট শিকার ছিলো ৮৯৭। ম্যানচেষ্টারে চলমান টেস্টে গতকাল পর্যন্ত এন্ডারসন-ব্রড দু’জনে ৬টি উইকেট নিয়েছেন।
এন্ডারসন-ব্রডের আগে টেস্টে একত্রে জুটিতে ৯শ বা তার বেশি উইকেট শিকার করেছেন অস্ট্রেলিয়ার পেসার গ্লেন ম্যাকগ্রা ও স্পিনার শেন ওয়ার্ন। ক্যারিয়ারে ১০৪ টেস্টে দু’জনের শিকার সংখ্যা ১০০১টি উইকেট। ওয়ার্ন নিয়েছেন ৫১৩টি উইকেট এবং ম্যাকগ্রা শিকার করেছেন ৪৮৮টি উইকেট।
টেস্ট ক্রিকেটে ২০০৩ সালে অভিষেক হয় এন্ডারসনের। আর ব্রডের অভিষেক ঘটে ২০০৭ সালে। এখন পর্যন্ত এন্ডারসন খেলেছেন ১৫৪টি টেস্ট ও ব্রড খেলেছেন ১৪১টি। দু’জনই একত্রে খেলেছেন ১১৮টি টেস্ট।
এরমধ্যে এন্ডারসন শিকার করেছেন ৪৭৪টি উইকেট। আর ১১৮ ম্যাচে ব্রডের শিকার ৪২৯ উইকেট। বর্তমানে তাদের সম্মিলিত উইকেটসংখ্যা ৯০৩টি।
এই তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন শ্রীলংকার পেসার চামিন্ডা ভাস ও স্পিনার মুরালিধরন। দু’জনে একত্রে একাদশে থেকে ৯৫ ম্যাচ খেলে ৮৯৫টি উইকেট শিকার করেছেন।
ওয়েস্ট ইন্ডিজের দুই কিংবদন্তি কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস একত্রে ৯৫ ম্যাচ খেলে ৭৬২টি উইকেট নিয়েছেন।