ভারতেই আগামী বছর হবে টি-২০ বিশ্বকাপ, অস্ট্রেলিয়ায় ২০২২ সালে

210

দুবাই, ৮ আগস্ট ২০২০ (বাসস) : ২০২১ সালের টি-২০ বিশ্বকাপ ভারতেই হচ্ছে। আর স্থগিত হওয়া এ বছরের টি-২০ বিশ্বকআপ হবে ২০২২ সালে অস্ট্রেলিয়ায়। শুক্রবার ভিডিও-কনফারেন্সে বৈঠকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বোর্ডের কর্মকর্তারা এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন। পরে তা নিশ্চিত করেছে ক্রিকেটের নির্বাহি সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
সূচি অনুসারে এই বছরের ১৮ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হবার কথা ছিলো টি-২০ বিশ্বকাপের আসর। কিন্তু প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে অস্ট্রেলিয়ার বিশ্বকাপটি পিছিয়ে দিতে বাধ্য হয় আইসিসি।
এ বছর বিশ্বকাপ না হওয়ায় আগামী বছরের অক্টোবরে বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহী ছিলো অস্ট্রেলিয়া। কিন্তু আগামী বছরও ভারতের টি-২০ বিশ্বকাপের সূচি নির্ধারিত ছিলো। তাই অস্ট্রেলিয়ার সেই ইচ্ছা পূরণ হল না।
আগামী বছর দেশের মাঠেই নির্ধারিত টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে বদ্ধপরিকর বিসিসিআই। তাই শেষ পর্যন্ত বিসিসিআই’র ইচ্ছাই মেনে নেয় সিএ। ফলে আগামী বছর ভারতে নির্ধারিত থাকা টি-২০ বিশ্বকাপ সেখানেই হচ্ছে। আর এ বছরের অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপ হবে ২০২২ সালে। সেটি অস্ট্রেলিয়াই আয়োজন করবে।
২০২৩ সালে ভারতে নির্ধারিত আছে ওয়ানডে বিশ্বকাপ। সেটি ভারতেই হচ্ছে। তাই আগামী আগামী তিন বছরে তিনটি বিশ্বকাপ দেখতে পাবে ক্রিকেট বিশ্ব।
তিন সপ্তাহ আগে সভা শেষে ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত টানা তিন বছর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছিল আইসিসি। তবে দু’টি টি-২০ বিশ্বকাপের ভেন্যুর কথা জানায়নি আইসিসি। অবশেষে আজ বিসিসিআই ও সিএ’র বৈঠক শেষে এ বিষয়ে নিশ্চিতও করলো আইসিসি।
তিনটি বিশ্বকাপই হবে অক্টোবর-নভেম্বরের। এটি অবশ্য আইসিসি আগেই জানিয়ে রেখেছিলো। এখানে কোন পরিবর্তন হয়নি।
এদিকে, আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপের আসরও স্থগিত করা হয়েছে। নিউজিল্যান্ডে হতে যাওয়া সেই বিশ্বকাপের সূচি এক বছর পিছিয়ে ২০২১ সালের ৬ ফেব্রুয়ারিতে আয়োজন করা হবে বলে জানিয়েছে আইসিসি। যা শুরু হবে ২০২১ সালের ৭ মার্চ।