চট্টগ্রামে সরকারি জমিতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ

282

চট্টগ্রাম, ৬ আগস্ট, ২০২০ (বাসস) : চট্টগ্রামের আকবরশাহ থানা এলাকার ফিরোজশাহ কলোনিতে ৩০ বছর ধরে বেদখলে থাকা সরকারি জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ।
আজ বৃহস্পতিবার সকালে এসব স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্টেট মোহাম্মদ উল্লাহ।
গৃহায়ণ সূত্রে জানা গেছে, দীর্ঘ ৩০ বছর ধরে অবৈধভাবে গৃহায়ণের জায়গা দখল করে স্থাপনা তৈরি করেন অ্যাডভোকেট এ কিউ এম সিরাজুল ইসলাম নামের এক ব্যক্তি। অবৈধভাবে সরকারি জায়গা দখল করলেও সেই জায়গা নিজের বলে দাবি করে আদালতে গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানকে বিবাদী করে মামলা দায়ের করেন সিরাজুল ইসলাম। আদালত দখলকৃত জায়গাকে অবৈধ ঘোষণা করে তা উচ্ছেদের আদেশ দেয় ৷
গত ২২ জুলাই উচ্ছেদ করতে গেলে সিরাজুল ইসলাম পুনরায় আদালতের স্থগিতাদেশ আনেন। কিন্তু গত ২৭ জুলাই শুনানি শেষে চট্টগ্রামের দ্বিতীয় যুগ্ম আদালত স্থগিতাদেশ বাতিল করে দেন।
গৃহায়ণ কর্তৃপক্ষ চট্টগ্রামের এস্টেট অফিসার নাছির উদ্দীন বলেন, দীর্ঘদিন ধরে সিরাজুল ইসলাম অবৈধভাবে গৃহায়ণের জায়গা দখল করে স্থাপনা তৈরি করেছিল। আদালতে এ বিষয়ে মামলা চলমান ছিল। আদালত এসব স্থাপনাকে অবৈধ ঘোষণা করে উচ্ছেদের নির্দেশ দেয়। তাই আজকে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
গৃহায়ণের বেদখল হওয়া জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।
উচ্ছেদ অভিযান পরিচালনাকালে প্রকৌশলী আশরাফুজ্জামান, ছোটন দাশসহ পুলিশ, র‌্যাব, পিডিবি ও গ্যাস কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।