বাজিস-৭ : ঝালকাঠিতে ৪৮ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

125

বাজিস-৭
ঝালকাঠি- আমন চাষ
ঝালকাঠিতে ৪৮ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ
ঝালকাঠি, ৫ আগস্ট ২০২০ (বাসস): জেলার চারটি উপজেলায় চলতি আমন মৌসুমে ৪৮ হাজার হেক্টর জমিতে আমন ধান আবাদের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে।এর মধ্যে একহাজার হেক্টরে উচ্চ ফলনশীল জাত এবং ৩৮ হাজার হেক্টরে স্থানীয় জাতের আবাদ লক্ষ্যমাত্রা রয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, উচ্চ ফলনশীল জাতের আবাদ থেকে চাল আকারে ২৮ হাজার একশএক মেট্রিকটন এবং স্থানীয় জাতের আবাদ থেকে ৫৭ হাজার মে.টনসহ মোট ৮৫ হাজার ১০১ মে.টন চাল পাওয়া যাবে।
ইতো মধ্যে কৃষকরা আমনের বীজতলা তৈরির কাজ শুরু করেছে। সজেমিন দেখা গেছে কৃষকরা বীজ রোপনের জন্য জমিতে চাষ দিয়ে ক্ষেত প্রস্তুত করছে এবং বীজ রোপনের পূর্বে টিএসপি ও এমওপি সার দিচ্ছে। কেউ কেউ দলবদ্ধভাবে তাদের ক্ষেতে বীজ রোপন করছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, এবছর বীজের কোন সংকট হয়নি এবং সার সরবরাহ পর্যাপ্ত রয়েছে। বিএডিসি আমন চাষাবাদের শুরুতে বীজ সরবরাহ করেছে। জেলায় কৃষকরা উচ্চ ফলনশীল জাতের মধ্যে ব্রী ৫২, ব্রী ৫৭, ব্রী ৫৮, ব্রী ৬৭, ব্রী ৪৭, ব্রী ২৮-২৯ এবং বিনা-৮ ও ১০ জাতের বীজ ব্যবহার করছে। অন্যদিকে, স্থানীয় জাতের মধ্যে মৌলতা, নাকুচি, লাল মোটা, সাদা মোটা, বেতি চেকন জাতের ধানের আবাদ হচ্ছে।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুল হক বলেন, জেলায় চাষ্যের লক্ষমাত্রা অর্জনে কৃষি বিভাগের কর্মিরা কৃষকদের প্রয়োজনীয় সহায়তা করছে।
বাসস/সংবাদদাতা/১৮১০/এমকে