ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ট্রফি পুনরুদ্ধার করলো ইংল্যান্ড

279

ম্যানচেষ্টার, ২৮ জুলাই ২০২০ (বাসস) : গেল বছর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের টেস্ট ২-১ ব্যবধানে হেরেছিলো ইংল্যান্ড। এবার নিজেদের মাটিতে টেস্ট সিরিজ পুনরুদ্ধার করলো ইংল্যান্ড। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ইংল্যান্ড ২৬৯ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। পিছিয়ে পড়েও সিরিজটি ২-১ ব্যবধানে জিতলো জো রুটের দল।
সাউদাম্পটনে সিরিজের প্রথম টেস্ট ৪ উইকেটে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ম্যানচেষ্টারে দ্বিতীয় টেস্ট ১১৩ রানে জিতে সিরিজে সমতা আনে ইংলিশরা।
ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে প্রথম ইনিংসে ৩৬৯ রান করে ইংল্যান্ড। জবাবে ১৯৭ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংস থেকে ১৭২ রানের লিড পায় ইংলিশরা। সেই লিডকে সাথে নিয়ে তৃতীয় দিন খেলতে নামে ইংলান্ড।
২ উইকেটে ২২৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। ফলে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৯ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। সেই লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১০ রান তুলে ক্যারিবীয়রা। তাই ম্যাচ হারের শঙ্কায় পড়ে সফরকারীরা। তবে চতুর্থ দিনটি বৃষ্টির কারনে ভেস্তে যায়।
কিন্তু পঞ্চম ও শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা হার এড়াতে পারেনি। দুই পেসার ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রডের বোলিং তোপে ১২৯ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করেন শাই হোপ। ইংল্যান্ডের ওকস ৫টি ও ব্রড ৪টি উইকেট নেন।
প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন ব্রড। ম্যাচে ১০ উইকেট নিয়ে টেস্টে ক্রিকেটের সপ্তম বোলার হিসেবে ‘৫০০’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ব্র্রড। ইংল্যান্ডের দ্বিতীয় বোলার ও বিশ্বের চতুর্থ পেসার হিসেবে এই নজির গড়লেন তিনি। এর আগে, ইংলিশদের পক্ষে ‘৫০০’ উইকেট শিকার করেছিলেন ব্রডেরই বর্তমান সতীর্থ অভিজ্ঞ ডান-হাতি পেসার জেমস এন্ডারসন।
প্রাণঘাতি করোনাভাইরাসের পর শুরু হওয়া ক্রিকেট সিরিজ জয়ের স্বাদ নিলো ইংল্যান্ডই।