বাসস দেশ-৩৬ : ডিএনসিসি এলাকার নার্সারিসমূহে বিশেষ মশক নিধন কার্যক্রম

200

বাসস দেশ-৩৬
ডিএনসিসি-মশক-নিধন
ডিএনসিসি এলাকার নার্সারিসমূহে বিশেষ মশক নিধন কার্যক্রম
ঢাকা, ২৮ জুলাই, ২০২০ (বাসস) : এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আওতাধীন নার্সারিসমূহে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
আজ নগরীর বিভিন্ন নার্সারীতে এই বিশেষ অভিযান চালানো হয়।
ডিএনসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে মেয়র মো. আতিকুল ইসলামের প্রত্যক্ষ নির্দেশনায় ডিএনসিসি বছরব্যাপী কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে মশার প্রজননস্থল ধ্বংসকরণ, হটস্পট চিহ্নিতকরণ, ডাটাবেজ তৈরি, কীটনাশক ও ফগিং কার্যক্রম জোরদার, বিশেষ পরিচ্ছন্নতা অভিযান এবং জনসচেতনতা বৃদ্ধিতে ব্যাপক প্রচারণা অন্যতম।
গত দুই মাস ধরে ডিএনসিসিতে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সাথে হাসপাতালসমূহে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার মশক নিধনে বিশেষ কার্যক্রম শুরু করা হয়েছে ডিএনসিসির অধীন ছোট-বড় সব নার্সারিতে।
গত ২৫ জুলাই থেকে সপ্তাহব্যাপী এই কার্যক্রম শুরু করেছে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ। একই সঙ্গে ঈদুল আজহা উপলক্ষে ডিএনসিসির সব পশুর হাটে প্রতিদিনই মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
ইতোমধ্যে অঞ্চল-০১ এর অধীন সেক্টর-২ পুলিশ ব্যাটালিয়নের পাশে নার্সারী, সেক্টর-৬ এর রোড-১২ এবং সেক্টর -৮ এর হাউস বিল্ডিং এর পাশে, সেক্টর-৩ এর রোড-২০ এবং সেক্টর-৭, লেক ড্রাইভ রোডের সকল নার্সারী কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
অঞ্চল-০২ এর অধীন প্রাথমিক বিদ্যালয় শিক্ষা অধিদপ্তর গেট সংলগ্ন নার্সারী, জার্মান টেকনিক্যাল কলেজ ৩ নং গেট সংলগ্ন নার্সারী, মিরপুর ১০-১৪ নং রোড ওয়াসা অফিস বাউন্ডারী সংলগ্ন নার্সারী, আইডিয়াল স্কুল এন্ড কলেজ এর পিছনের রোড সংলগ্ন নার্সারী এবং মিরপুর চিড়িয়াখানা রোড সনি হলের বিপরীত আড়ং সংলগ্ন নার্সারী।
অঞ্চল-০৩ এর অধীন গুলশান-১, লেকপাড় নার্সারী, গুলশান/মহাখালী ব্রীজ সংলগ্ন নার্সারী, গুলশান-২, লেকপাড়ের সকল নার্সারী, গুলশান/বারিধারা মাদানী রোড এর দক্ষিণাংশ ঝিল পাড়া, বনানী কামাল আতার্তুর্ক এভিনিউ এর দক্ষিনাংশ, বিমানবন্দর সড়ক সংলগ্ন সকল নার্সারী, বনানী পুলিশবক্স রেল স্টেশন সংলগ্ন নার্সারী, টি এন্ড টি স্কুল সংলগ্ন রোড নং-১, বনানী, বারিধারা ইউ এল রোড সংলগ্ন ঝিলপাড়, মহাখালী শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এর পিছনে, বাড্ডা লিংকরোড সংলগ্ন, বৈশাখী স্মরণী এবং আড়ং এর উত্তরাংশ, তেজগাঁও লিংরোডসহ ছোট বড় প্রায় ২০ টি নার্সারীতে এই কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
অঞ্চল-০৫ এর অধীন আগারগাঁও, ইসলামী ফাউন্ডেশন সংলগ্ন, আগারগাঁও বাসস্ট্যান্ড, শেরেবাংলা নগর, জাতীয় গ্রন্থাগারের সামনে, ২য় গেইট কৃষি বিশ্ববিদ্যালয়, পগু হাসপাতালের সামনে, সঙ্গীত কলেজের সামনে, যক্ষ্মা হাসপাতালের সামনে এবং ৬০ ফুট সংলগ্ন প্রায় ৩৫টি নার্সারীতে কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
অঞ্চল-০৬ এর অধীন উত্তরা সেক্টর-১১, সেক্টর-১৩ এর ব্রিজ সংলগ্ন, সেক্টর- ১৩ লেক সংলগ্ন, সেক্টর- ১১ নতুন ব্রিজ সংলগ্ন এবং সেক্টর-১৪ এবং ১৫ নং সেক্টর দিয়াবাড়ি এলাকার সকল নার্সারিতে কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
নাগরিকদের ডেঙ্গু থেকে রক্ষা করতে ডিএনসিসি সম্ভাব্য সকল স্থানেই মশক নিধন কার্যক্রম পরিচালনা করছে যেটি ভবিষ্যতেও চলমান থাকবে। ডিএনসিসির সকল ওয়ার্ডে নিয়মিত মশক নিধন কার্যক্রম অব্যাহত রয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/২০২০/এএএ