আরএডিপি’র ৮৪.৯১ ভাগ ব্যয় করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়

431

ঢাকা, ২৮ জুলাই, ২০২০ (বাসস) : ২০১৯-২০ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বরাদ্দের শতকরা ৮৪ দশমিক ৯১ ভাগ অর্থ ব্যয় করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ।
এতে জাতীয় পর্যায়ে ব্যয়ের গড় শতকরা ৮০ দশমিক ২৮ ভাগ। গত অর্থ বছরে এ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে ২১৪ কোটি ৭৮ লাখ টাকার বরাদ্দের মধ্যে ১৮২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় হয়েছে।
আজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভায় সভাপতিত্ব করেন।
সভায় জানানো হয়, মন্ত্রণালয়ের চলমান প্রকল্পের মধ্যে ৬৩ জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে । এজন্য সরকারের ব্যয় হয়েছে ১৩৬ কোটি টাকা প্রায়। এছাড়া ৩৮০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে ৮৯৩ কোটি টাকা ব্যয়ে। ঢাকা জেলা এবং আরও ৩০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ কাজ চলমান রয়েছে। দেশের ৪৭০ উপজেলাতেই মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হবে ।
এছাড়া ২৭২টি মুক্তিযুদ্ধের স্মৃতি স্থাপনা সংরক্ষণ ও পুনঃনির্মাণ এবং ৬৫ টি স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ সম্পন্ন হয়েছে । ১১৫টি স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ চলমান রয়েছে।
সভায় মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পগুলো জাতীয় চেতনার সঙ্গে সম্পর্কিত। যথাযথ মান এবং স্বচ্ছতা নিশ্চিত করে নির্ধারিত সময়ে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতে হবে। চলতি অর্থ বছরে আরও সফলভাবে প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য মন্ত্রী প্রকল্প পরিচালকদের তাগিদ দেন।
মুক্তিযোদ্ধাদের কল্যাণ এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ৯ টি প্রকল্প চলমান রয়েছে। এছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণসহ আরও ৯ টি নতুন প্রকল্প প্রক্রিয়াধীন ।
সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।