বাসস দেশ-৪৫ : সিভিএফের দূত মনোনীত হওয়ায় সায়মা ওয়াজেদ পুতুলকে পরিবেশ মন্ত্রীর অভিনন্দন

343

বাসস দেশ-৪৫
পরিবেশ মন্ত্রী-অভিনন্দন
সিভিএফের দূত মনোনীত হওয়ায় সায়মা ওয়াজেদ পুতুলকে পরিবেশ মন্ত্রীর অভিনন্দন
ঢাকা, ২২ জুলাই, ২০২০ (বাসস) : ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত মনোনীত হওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে অভিনন্দন জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
তিনি আজ এক অভিনন্দন বার্তায় বলেন, ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত হিসেবে সায়মা ওয়াজেদ হোসেন জলবায়ু ক্ষতিগ্রস্থ দেশগুলোর পক্ষে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন স্টেকহোল্ডার ও গোষ্ঠীকে একত্রিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।
তিনি বলেন, সিভিএফের এজেন্ডা ও মূল অগ্রাধিকারগুলি অনুসরণ করতে এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর স্বার্থ রক্ষায় তিনি অবদান রাখবেন।
শাহাব উদ্দিন বলেন, আমি প্রত্যাশা করি,তিনি সদস্য দেশসমুহের মধ্যে বৈশ্বিক উষ্ণায়ন রোধ ও অভিযোজন কার্যক্রম জোরদার করতে সফল হবেন।
তিনি আরো বলেন, সিভিএফ সভাপতি হিসেবে দুই বছরের জন্য নির্বাচিত হয়ে তিনি বাংলাদেশের সঙ্গে সদস্য দেশসমুহের মধ্যে মতৈক্য সৃষ্টিতে সাফল্যের সঙ্গে কাজ করবেন।
সায়মা ওয়াজেদ হোসেন পুতুল বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্যের ওপর বিশেষজ্ঞ প্যানেলের একজন সদস্য এবং বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন।
বাংলাদেশে অটিজম বিষয়ক বিভিন্ন নীতি নির্ধারণে ব্যাপক সাফল্য লাভের পর দক্ষিণ পূর্ব এশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত হিসেবে তিনি কাজ করছেন।
সম্প্রতি জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা ৪৮ টি দেশের বৈশ্বিক প্লাটফর্ম ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রেসিডেন্ট পদ পায় বাংলাদেশ। আগামী দু’বছর বাংলাদেশ এই দায়িত্ব পালন করবে এবং জলবায়ু পরিবর্তনের কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন তাদের হয়ে কথা বলায় নেতৃত্ব প্রদান করবে বাংলাদেশ।
সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ছাড়াও সিভিএফ’র মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ কামাল, ফিলিপাইনের ডেপুটি স্পীকার লরেন লেগ্রেডা ও কঙ্গোর জলবায়ু বিশেষজ্ঞ তোসি মাপ্পু বিষয় ভিত্তিক দূত হিসেবে মনোনীত হয়েছেন।
বাসস/সবি/এমএএস/২৩১৫/এবিএইচ