বাসস দেশ-৪২ : রাজধানীর পাম্প হাউজ ও খাল পরিদর্শনে স্থানীয় সরকার মন্ত্রী

341

বাসস দেশ-৪২
তাজুল-পরিদর্শন
রাজধানীর পাম্প হাউজ ও খাল পরিদর্শনে স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ২২ জুলাই, ২০২০ (বাসস) : রাজধানীর জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশন ব্যবস্থা সরেজমিনে পরিদর্শন করলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর জলাবদ্ধতা নিরসনে স্থানীয় সরকার মন্ত্রীর ডাকা জরুরী সভায় পানি উন্নয়ন বোর্ড ও ঢাকা ওয়াসার গৃহীত কার্যক্রম সম্পর্কে দেয়া তথ্য পুরোপুরি সঠিক নয় এমন দাবী উঠার পরিপ্রেক্ষিতে দু’সিটি কর্পোরেশনের বিভিন্ন খাল ও পাম্প হাউজ পরিদর্শন করেন।
পরিদর্শনকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নিজ নিজ এলাকায় উপস্থিত ছিলেন।
স্থানীয় সরকার মন্ত্রী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীন ১৪ নম্বর ওয়ার্ডের কালুনগর পাম্প হাউজ এবং ২৪ নম্বর ওয়ার্ডের বালুরঘাট এলাকার খাল এবং সোনারগাঁও হোটেলের পাশে হাতিরঝিলের স্লুইচগেইট ও মিরপুর বেড়িবাঁধে অবস্থিত গোড়ান চটবাড়ি পাম্প হাউজ পরিদর্শন করেন।
পরিদর্শন শেষে তাজুল ইসলাম সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোর্ড জলাবদ্ধতা নিরসনে তাদের কার্যক্রম সম্পর্কে যে তথ্য দিয়েছেন তা পরিদর্শন করে আশানুরূপ মিল পাওয়া যায় নি।
ঢাকার খাল ও জলাশয়গুলোর দেখভালের দায়িত্ব দু’সিটি কর্পোরেশনকে দেয়া নিয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যথযথ প্রক্রিয়া অনুসরণ করে সিটি কর্পোরেশনের সক্ষমতা বিবেচনায় নিয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
রাজধানীতে আগের চেয়ে জলাবদ্ধতা অনেক কমেছে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, যে সব জায়গায় জলাবদ্ধতা তৈরি হচ্ছে তার কারণ খতিয়ে দেখতেই আমি সরেজমিনে পরিদর্শনে এসেছি।
তাজুল বলেন, করোনাভাইরাসের কারণে বর্ষা মৌসুমের আগে খাল ও জলাশয় পরিষ্কারে কিছুটা ব্যাঘাত ঘটেছে। এজন্যও আমরা আশানুরূপ কাজ করতে পারিনি।
এর আগে তাজুল ইসলাম মন্ত্রণালয়ের নিজ কক্ষে আজ রাজধানীর জলাবদ্ধতা নিরসনে অনলাইনে আয়োজিত এক জুম মিটিংয়ে বলেন, রাজধানীতে চলমান জলাবদ্ধতা বছরের পর বছর চলতে পারে না। খুব দ্রুত এ সমস্যার সমাধানে ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং এ ব্যাপারে একটি টেকনিক্যাল কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
তিনি আরো বলেন, অতীতে একটু বৃষ্টি হলেই পুরো ঢাকা নগরীতে ব্যাপক জলাবদ্ধতা তৈরি হতো। কিন্তু এখন অতিবর্ষনেও অতীতের মতো জলাবদ্ধতা তৈরি হচ্ছে না। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ সভা পরিচালনা করেন।
বাসস/সবি/এমএএস/২১১৭/এবিএইচ