বাসস দেশ-৪৮ : সিলেট ও সুনামগঞ্জের নদ-নদীতে আবারও বাড়ছে পানি

193

বাসস দেশ-৪৮
সিলেট-বন্যা
সিলেট ও সুনামগঞ্জের নদ-নদীতে আবারও বাড়ছে পানি
সিলেট, ২০ জুলাই ২০২০ (বাসস) : সিলেট ও সুনামগঞ্জে নদনদীতে আবারও পানি বাড়তে শুরু করেছে । ফলে এ অঞ্চলে আবার বন্যার আশংকা দেখা দিয়েছে।
সিলেট ও সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, মাত্র কয়দিনের ব্যবধানে আবার বাড়তে শুরু করেছে সিলেট ও সুনামগঞ্জের সুরমা সহ বিভিন্ন নদ-নদীর পানি।
আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত সুরমা নদীর পানি বেড়ে সিলেটের কানাইঘাট পয়েন্টে ১২ দশমিক ৯২ মিটার উচ্চতা দিয়ে প্রবাহিত হচ্ছে, যা বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপরে। একই নদীর পানি সিলেট পয়েন্টে বিপদসীমার ৪৪ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছিলো। কুশিয়ার নদীর পানি বেড়ে বিকেল ৬টা পর্যন্ত সিলেটের ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৯দশমিক ৯১ মিটার উচ্চতা দিয়ে প্রবাহিত হচ্ছে, যা বিপদসীমার ৪৬সেন্টিমিটার উপরে। এই পয়েন্টে পানির বিপদসীমা হচ্ছে ৯ দশমিক.৪৫ মিটার।এছাড়াও কুশিয়ার নদীর জকিগঞ্জ অমলসীদ, বিয়ানীবাজার শেওলা ও শেরপুর পয়েন্ট,জৈন্তাপুর উপজেলায় সারি নদী সারিঘাট পয়েন্ট ও কানাইঘাট উপজেলার লোভা ছড়া নদীতে পানি আগের তুলনায় বাড়লেও উল্লেখিত পয়েন্ট গুলোতে এখনো পানি বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
এদিকে, সুনামগঞ্জ জেলাতে পানি দ্রুত বেড়ে যাচ্ছে। সুরমা নদীর পানি জেলা সদরের ষোলঘর পয়েন্ট আজ বিকেল ৬টা পর্যন্ত বিপদসীমার ৪ সেন্টিমিটার ছাতক পয়েন্টে বিপদসীমার ১ দশমিক১৬ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জেলার দিরাই উপজেলার কালনি নদীর পানি বিপদসীমার ১ সেন্টিমিটার উপর ও জাদুকাটা নদীর পানি বাড়লেও এখনো বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আর গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ১৯০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে দুদফা সিলেট ও সুনামগঞ্জে বন্যা হয়েছে। তবে সিলেট ও সুনামগঞ্জে পানি বাড়তে পারে কি না সেটি ভারতে বৃষ্টি ও সেখান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের উপর অনেকটাই নির্ভর করছে। সিলেট ও সুনামগঞ্জের সীমান্তবর্তী ভারতে উচু এলাকয় বৃষ্টির পরিমাণ বাড়লে সেখান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জের নদ নদী গুলোতে পানি বাড়তে থাকে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান জানান, সুরমার পানি কিছুটা বৃদ্ধি পেয়ে সুনামগঞ্জ সদর ও ছাতক পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের উজানে আগামী তিনদিন বৃষ্টি হতেপারে। যার ফলে এ অঞ্চলে তৃতীয় দফা পানি বাড়ার যথেষ্ট আশংকার কথা জানান তিনি।
শিল্প নগরী ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো,গোলাম কবীর জানান দ্বিতীয় দফা বন্যার পানি বাড়তে শুরু করেছে। পৌর শহরের নীচু এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২০৩৬/এবিএইচ