বাসস দেশ-৩৭ : ডিএনসিসি’র ২৮ হাসপাতালে মশকনিধন

202

বাসস দেশ-৩৭
হাসপাতাল-মশকনিধন
ডিএনসিসি’র ২৮ হাসপাতালে মশকনিধন
ঢাকা, ২০ জুলাই, ২০২০ (বাসস): ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ডেঙ্গু রোগের ঝুঁকি হ্রাসের লক্ষ্যে ২৮টি হাসপাতালে মশকনিধন কার্যক্রম পরিচালনা করেছে।
উত্তর সিটির হাসপাতালগুলোর রোগি ও স্বাস্থ্যকর্মীদের ডেঙ্গু থেকে রক্ষা করার লক্ষ্যে দ্বিতীয় দফায় মশকনিধন কার্যক্রমের তৃতীয় দিনে এই কার্যক্রম পরিচালনা করা হয়।
আজ বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হয়েছে।
হাসপাতালগুলো হচ্ছে- উত্তরা অঞ্চল-১ এর অধীন ক্রিসেন্ট হাসপাতাল এবং ঢাকা আই কেয়ার চক্ষু হাসপাতাল। মিরপুর অঞ্চল-২ এর অধীন আধুনিক হাসপাতাল, মেরী স্টোপ প্রিমিয়াম ক্লিনিক, আলোক ডায়গনোস্টিক এন্ড কনসালটেশন সেন্টার, ল্যাব এইড ডায়াগনোস্টিক এন্ড কনসালটেশন সেন্টার, পপুলার ডায়াগনোস্টিক সেন্টার, রাড্ডা এমসিএইচএফপি সেন্টার এবং ওজিএসবি হাসপাতাল।
মহাখালী অঞ্চল-৩ এর অধীন শমরিতা হাসপাতাল, ইম্পালস হাসপাতাল, নাক কান গলা ইন্সটিটিউট, থানা স্বাস্থ্য কমপ্লেক্স এবং মাদকাশক্তি নিরাময় কেন্দ্র। মিরপুর অঞ্চল-৪ এর অধীন সেলিনা জেনারেল হাসপাতাল, ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতাল, ডেল্টা মেডিকেল কলেজ হাসপাতাল এবং এক্সিম ব্যাংক হাসপাতাল। কারওয়ান বাজার অঞ্চল-৫ এর অধীন জাতীয় কিডনী রোগ ইনস্টিটিউট শেরে বাংলা নগর, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ২৫০ শয্যা টিবি হাসপাতাল শ্যামলী এবং আল-মারকাজুল হাসপাতাল মোহাম্মাদপুর। উত্তরার অঞ্চল-৬ অধীন রেডিকেল হাসপাতাল লি:, উত্তরা হোপ হাসপাতাল এন্ড ডায়াগনোস্টিক প্রা: লি: এবং লুবনা জেনারেল হাসপাতাল।
অঞ্চল-৭ এর অধীন সবুজ বাংলা মেডিকেল উত্তর ফায়দাবাদ এবং আশিয়ান হাসপাতাল। অঞ্চল-৮ এর অধীন উত্তরখান জেনারেল হাসপাতাল। এই নিয়ে দ্বিতীয় ধাপের কার্যক্রমের এই তিন দিনে ডিএনসিসির অধীন মোট ৯৫টি হাসপাতালে বিশেষ মশকনিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
সপ্তাহব্যাপী এই কার্যক্রমে প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও এডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হচ্ছে।
ঢাকা উত্তরের হাসপাতালগুলোতে আগামীকালও এই মশক নিধন কার্যক্রম চলমান থাকবে। উল্লেখ্য, ডিএনসিসি’র অন্যান্য এলাকায় মশক নিধনের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/১৯১৭/-শআ