নাগরিক সেবা পৌঁছে দিতে আমরা দৃঢ় প্রত্যয়ী : মেয়র তাপস

638

ঢাকা, ১৫ জুলাই, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, করোনা মহামারীর মাঝেও নাগরিক সেবা পৌঁছে দিতে আমরা দৃঢ় প্রত্যয়ী। তিনি আজ রাতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর রোডে নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধনকালে একথা বলেন।
এসময় নির্বাচনী ইশতেহারে দেয়া প্রতিশ্রুতির কথা উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, ‘নির্বাচনী ইশতেহারে আমি বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে ঢেলে সাজানোর ওয়াদা করেছিলাম। সেই আলোকে আজ থেকে আমরা নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম শুরু করছি।’
তিনি বলেন, এই কার্যক্রমের আওতায় এখন থেকে ৭৫টি ওয়ার্ডে একসাথে সন্ধ্যা ৬টা থেকে বর্জ্য সংগ্রহ কার্যক্রম শুরু হবে এবং সকাল ৬টার মধ্যে এই শহর পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী হিসেবে আত্মপ্রকাশ করবে।
মেয়র বলেন, ‘আমি বিশ্বাস করি, একদিন ঢাকা শহর শুধু বাংলাদেশের মধ্যেই নয়, বিশ্বের বুকেও একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে প্রতিষ্ঠা পাবে।’
নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের সার্বিক দিক তুলে ধরে তিনি বলেন, সন্ধ্যা ৬টা থেকে প্রাথমিক বজ্য সংগ্রহ সেবাদানকারীরা (প্রাইমারি কালেকশন সার্ভিস প্রোভাইডার -পিসিএসপি) বাসাবাড়ি ও গৃহস্থলী থেকে রাত ১০টার মধ্যে বর্জ্য সংগ্রহ করে নির্ধারিত কন্টেইনার বা অন্তর্বর্তীকালীন বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রে (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন-এসটিএস) নিয়ে যাবে। রাত ১০টা থেকে ভোর ৬টার মধ্যে সব বর্জ্য মাতুয়াইলের ল্যান্ডফিলে নিয়ে যাওয়া হবে। একই সাথে, রাত ৯টা থেকে ভোর ৫টার মধ্যে পরিচ্ছন্নতাকর্মীরা সকল রাস্তা ঝাড়– দেবে। এরপর প্রয়োজনীয় অনুসারে মূল সড়কগুলোতে পানি ছিটানো হবে। তাই, নতুন এ কার্যক্রমের আওতায় সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ করা হবে।
এ সময় অন্যান্যের মধ্যে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন, ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর শিরিন গাফফার বক্তব্য রাখেন।