বাসস ক্রীড়া-৪ : শিরোপা থেকে আর মাত্র একটি জয় দুরে রিয়াল মাদ্রিদ

106

বাসস ক্রীড়া-৪
ফুটবল-লা লিগা
শিরোপা থেকে আর মাত্র একটি জয় দুরে রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ১৪ জুলাই ২০২০ (বাসস) : গ্রানাডাকে ২-১ গোলে পরাজিত করে শিরোপা প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে আবারো চার পয়েন্ট এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। আর এর ফলে লা লিগার এবারের মৌসুমের শিরোপা নিশ্চিতে আর মাত্র একটি জয় দরকার গ্যালাকটিকোদের। হাতে রয়েছে আর দুটি ম্যাচ, বৃহস্পতিবার ভিয়ারেলের বিপক্ষে ঘরের মাঠে জিততে পারলেই মাদ্রিদের শিরোপা জয় নিশ্চিত হবে।
কিন্তু কালকের ম্যাচে গ্রানাডার শক্ত পরীক্ষার মুখে পড়তে হয়েছিল মাদ্রিদকে। গত বছর দ্বিতীয় টায়ার থেকে উন্নীত হওয়া দলটি এবারের পুরো মৌসুমেই দারুন সব বিস্ময় উপহার দিয়েছেন। কালও তার ব্যতিক্রম ছিলনা।
ফারলান্ড মেন্ডি ও করিম বেনজেমার গোলে লস কারমেনেসে ম্যাচের ১৬ মিনিটেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল মাদ্রিদ। কিন্তু বিরতির পর বদলে যাওয়া গ্রানাডাকে ধরে রাখতে রীতিমত হিমশিম খেতে হয়েছে মাদ্রিদ রক্ষনভাগকে। তারই ধারাবাহিকতায় ৫০ মিনিটে ডারউইন মাচিসের গোলে গ্রানাডা এক গোল পরিশোধ করলে ম্যাচের চেহারা পাল্টে যায়। গোল হজম করে দারুন নার্ভাস হয়ে ওঠা মাদ্রিদের জন্য ম্যাচ ধরে রাখাই কঠিন হয়ে পড়েছিল। সার্জিও রামোস লাইনের উপর থেকে গ্রানাডার একটি প্রচেষ্টা রক্ষা না করলে জিনেদিন জিদানের দলের জন্য টানা নবম জয় তুলে নেয়া কষ্টকর হয়ে যেত।
ম্যাচ শেষে মাদ্রিদ বস জিদান বলেছেন, ‘প্রতিটি মৌসুমের শুরুতেই আমাদের লক্ষ্য থাকে লিগ জয় করা। এখন আর মাত্র দুটি ম্যাচ বাকি রয়েছে। আমরা কাছাকাছি পৌঁছে গেছি কিন্তু এখনও সবকিছু শেষ হয়ে যায়নি।’
ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে জিদান ফেলেছেন স্বস্তির নি:শ^াস। করোনা পরবর্তী মৌসুমে সম্ভবত সবচেয়ে কঠিন এই ম্যাচের পর রামোস বলেছেন, ‘আমাদের এখনো স্বস্তিতে থাকার কিছু নেই। কিছুটা এগিয়ে রয়েছি যা ধরে রাখতে হবে। দ্বিতীয়ার্ধে আমরা কিছুটা হলেও ছন্দ হারিয়ে ফেলেছিলাম। প্রথমার্ধে আমরা জিতলেও দ্বিতীয়ার্ধে হেরে গেছি, হতে পারে এটা আমাদের জন্য একটা সতর্ক বার্তা। এই ধরনের ভুল যাতে আর না হয় সেটা নিশ্চিত করতে হবে।’
বৃহস্পতিবার রাতে আলফ্রেডো ডি স্টেফানোতে গত আট বছরের মধ্যে তৃতীয়বারের মত লা লিগা শিরোপা নিশ্চিত হতে পারে মাদ্রিদের। এ প্রসঙ্গে রামোস বলেছেন, ‘এটা আমাদের কাছে বিশাল অর্থ বহন করে। পুরো বছরের ধারাবাহিকতার ফসল আমরা হাতে পেতে যাচ্ছি। হতে পারে করোনার কারনে বিরতির সময় আমরা সবাই বিষয়টি উপলব্ধি করতে পেরেই নিজেদের শিরোপা দৌঁড়ে ফিরিয়ে আনার জন্য প্রস্তুত করেছি। আশা করছি বৃহস্পতিবারই আমরা শিরোপা জয় উদ্যাপন করতে পারবো।’
মাদ্রিদ যদি ভিয়ারেলের কাছে হেরে যায় তবে রোববার লেগানেসের বিপক্ষে ম্যাচে তাদের সম্ভাবনা থাকবে। ঐদিন বার্সেলোনা আলাভেস সফরে যাবে।
মাচিসের গোলটি ছিল গত ছয় ম্যাচে মাদ্রিদের প্রথম গোল হজমের ঘটনা। এর আগে প্রথমার্ধে ছয় মিনিটের মধ্যে মাদ্রিদ দুই গোলে এগিয়ে গিয়েছিল। দুটি গোলই এসেছিল বাম দিকের আক্রমন থেকে। কাসেমিরোর পাস থেকে গ্রানাডার দুই ডিফেন্ডার ভিক্টর ডিয়াজ ও দিমিত্রি ফোলকুয়েরের মাঝ দিয়ে মেন্ডি শক্তিশালী শটে ১০ মিনিটে মাদ্রিদকে এগিয়ে দেন। দ্বিতীয় গোলটিও আসে একই দিক থেকে। ইসকোর ব্যাকহিলে লুকা মড্রিচ বাম দিক থেকে বল বাড়িয়ে দেন বেনজেমার দিকে। এই পাসে ১৬ মিনিটে ব্যবধান দ্বিগুন করে ফরাসি তারকা। প্রথমার্ধের বাকিটা সময় মাদ্রিদ অবশ্য তেমন একটা আক্রমন করতে পারেনি। কিন্তু দুই গোলে এগিয়ে থেকে অনেকটাই স্বস্তিতে এগিয়ে যাচ্ছিল।
বিরতির পর দারুনভাবে ফিরে আসে গ্রানাডা। মধ্যমাঠে কাসেমিরোর ভুলে গোল হজম করে মাদ্রিদ। আর এতেই নার্ভাস হয়ে পড়া মাদ্রিদের রক্ষনভাগকে প্রায়ই কঠিন পরীক্ষার মুখে ফেলেছে গ্রানাডা। বেশ কয়েকবারই ডি বক্সের ভিতর থেকে গ্রানাডা আক্রমন চালায়। এর মধ্যে গোলরক্ষক থিবো কোর্তোয়াকে দুটি প্রচেষ্টা বেশ দক্ষতার সাথেই রুখতে হয়েছে।
এর আগে দিনের শুরুতে ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন অনেকটাই শেষ হয়ে গেছে ভিয়ারেলের। আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে চতুর্থ দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে খেলবে সেভিয়া। গেটাফে ও রিয়াল সোসিয়েদাদের থেকে তিন পয়েন্ট এগিয়ে পঞ্চম স্থানেই থাকলো ভিয়ারেল। এই তিনটি দলই ইউরোপা লিগে খেলার আশা দেখছে।
বাসস/নীহা/১৬০০/স্বব