২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করা হবে : শ্রম প্রতিমন্ত্রী

454

ঢাকা, ২৪ জুলাই, ২০১৮ (বাসস) : আগামী ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করা হবে। এ লক্ষ্যে ২৮৫ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে।
রাজধানীর ডেইলী ষ্টার ভবনে আজিমুর রহমান মিলনায়তনে আজ এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, ‘শ্রম আইনে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে শাস্তি বাড়ানোসহ হালকা কাজের সংজ্ঞা নির্দিষ্ট করা হবে। তবে নিকৃষ্ট ধরনের শিশুশ্রম নিরসনে আইনের চেয়ে জনসচেতনতা অধিক গুরুত্বপূর্ণ।’
‘নিকৃষ্ট ধরনের শিশু শ্রম নিরসনে আইএলও কনভেনশন ১৩৮ এবং ১৮৯ অনুস্বাক্ষরের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম-বিএসএএফ।
আইএলও কনভেনশন ১৮৯ এর বিষয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, গৃহকর্মীদের সুরক্ষায় সরকার নীতিমালা প্রণয়ন করেছে। গৃহকর্মী সুরক্ষায় আইন হওয়া উচিত।
তিনি বলেন আইন করা যতটা গুরুত্বপূর্ণ তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আইন মেনে চলা। গৃহকর্মী নির্যাতন বন্ধে শ্রম মন্ত্রণালয় জনসচেতনতা বৃদ্ধিতে প্রচারণা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পে শিগগিরই অংশীজনদের নিয়ে একটি কর্মশালা করে পরামর্শ নেয়া হবে।
প্রতিমন্ত্রী জানান, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে সকল জেলা প্রশাসকদের নিজ নিজ জেলায় ঝুঁকিপূর্ণ খাতে কত সংখ্যক শিশু নিয়োজিত রয়েছে তার তালিকা পাঠাতে বলা হয়েছে।
বিএসএএফ’র চেয়ারম্যান এমরানুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ই¯্রাফিল আলম।
আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পশিয়েনেন ও বিএসএএফ’র পরিচালক আব্দুস শহীদ মাহমুদ এ সময় বক্তৃতা করেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুজ্জামান ভুঁইয়া।