জয়পুরহাটে ৭২ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

451

জয়পুরহাট, ১২ জুলাই, ২০২০(বাসস): খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে এবারও ৭২ হাজার ১৬৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্থানিয় কৃষি বিভাগ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় চলতি ২০২০-২১ মৌসুমে ৭২ হাজার ১৬৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৭ হাজার ৯৮০ হেক্টর, হাইব্রিড জাতের ৪ হাজার ১৬৫ হেক্টর ও স্থানিয় জাতের রয়েছে এক হাজার ২০ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৮ হাজার ৩৮ মেট্রিক টন । চলতি আষাঢ় মাসে বৃষ্টিপাত সন্তোষজনক পর্যায়ে রয়েছে ফলে রোপা আমন চাষে এবার কোন সমস্যা হবে না। কৃষি বিভাগের হিসাব মতে গত বছর এ সময় ২৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও চলতি বছর রেকর্ড করা হয়েছে মাত্র ২৫৬ মিলিমিটার। ফলে বৃষ্টিপাত ভালো হওয়ায় রোপা আমন চাষের জন্য কৃষকরা বর্তমানে জমির প্রস্তুতি গ্রহণ করছেন। চলতি জুলাই মাসের ২২ তারিখের পর থেকে আমনের চারা রোপণ কার্যক্রম শুরু হবে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি।
কৃষি বিভাগ জানায়, জয়পুরহাটে চলতি ২০২০-২১ মৌসুমে রোপা আমন চাষ সফল করতে ৩ হাজার ৫৬৭ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১০ হেক্টর বেশি। অপরদিকে, চলতি মৌসুমে জেলায় বোরোর বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগের হিসাবে মতে জেলায় এবার বোরো চাল উৎপাদন হয়েছে ৩ লাখ ২৮৫ মেট্রিক টন। শতভাগ কাটা মাড়াই শেষ। এবার দাম ভাল পাওয়ায় র্কষকরাও খুশি।