বাসস বিদেশ-৯ : করোনার বিস্তার রোধে ক্যালিফোর্নিয়ার কারাগার থেকে ৮ হাজার বন্দীর মুক্তি দেয়া হবে

137

বাসস বিদেশ-৯
ক্যালিফোর্নিয়া-বন্দীমুক্তি
করোনার বিস্তার রোধে ক্যালিফোর্নিয়ার কারাগার থেকে ৮ হাজার বন্দীর মুক্তি দেয়া হবে
লস এ্যাঞ্জেল, ১১ জুলাই,২০২০ (বাসস ডেস্ক) : করোনা সংক্রমন বিস্তার হ্রাস পরিকল্পনার আওতায় ক্যালিফোর্নিয়ার সংশোধন ও পুনর্বাসন বিভাগ (সিডিসিআর) শুক্রবার এক ঘোষণায় বলেছে, আগস্টের শেষ নাগাদ অঙ্গরাজ্যের কারাগারগুলো থেকে ৮ হাজার বন্দীকে মুক্তি দেয়া হবে।
সিডিসিআর এক সংবাদ সম্মেলনে বলেছে, কোভিড -১৯ সংক্রমনের ঝুঁকিপূর্ণ বন্দী ও কারা কর্মকর্তাদের রক্ষায় এই বাড়তি পদক্ষেপ নেয়া হচ্ছে। এতে বন্দীদের শারিরীক দূরত্ব, আইসোলেশন ও কোয়রেন্টাইন নিশ্চিত করতে সর্বোচ্চ সুবিধা দেয়া সম্ভব হবে।
সিডিসিআর এর আগে পর্যায়ক্রমে ১০ হাজার বন্দী কমানোর ঘোষণা দিয়েছিলো। ক্যালফোর্নিয়ার গভর্নর বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে সান কুয়েন্টিন কারাগারে করোনা সংক্রমন নিয়ে উদ্বেগ প্রকাশের পরে এই পদক্ষেপের কথা ঘোষণা করা হলো।
গান কুয়েন্টিন কারাগারে বন্দী ও কারা কর্মকর্তা মিলিয়ে ৪ হাজার লোক রয়েছে,ইতোমধ্যেই সেখানে ১ হাজার ৩৩৬ জন করোনা আক্রান্ত এবং ৭ জন মারা গেছে। গত দুই সপ্তাহে সেখানে ৫০৬ জন আক্রান্ত হয়েছে।
সিডিসিআর জানায়, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এই বিভাগের অধীন কারাগারে ৫ হাজার ৮৫০ জনের করোনা শনাক্ত হয়েছে, মারা গেছে ৩১ জন। ২ হাজার ৩১৯ জন হাজতে আক্রান্ত রয়েছে।
বাসস/সিনহুয়া/ অনু এমএবি/১৭৩৫/-জেহক