রোববার থেকে ভার্চ্যুয়াল আদালত বিষয়ে আইনজীবীদের প্রশিক্ষণ

448

ঢাকা, ৯ জুলাই, ২০২০ (বাসস) : ভার্চ্যুয়াল আদালত ব্যবস্থা নিয়ে আইনজীবীদের কারিগরি ও তথ্য-প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে অনলাইন প্রশিক্ষণের আয়োজন করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখার সিনিয়র সহকারি সচিব মো. শাহাবুদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি মন্ত্রনালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও বিচার বিভাগের সার্বিক তত্ত্বাবধানে জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড’র কারিগরি সহায়তায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। আগামী ১২ জুলাই থেকে ২৪ আগষ্ট পর্যায়ক্রমে সারাদেশের আইনজীবীদের ‘ভার্চুয়াল আদালত পদ্ধতি ব্যবহারে দক্ষতা উন্নয়ন’ শীর্ষক এ অনলাইন প্রশিক্ষণ দেয়া হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সদস্যদের সঙ্গে পরীক্ষামূলক অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে গত ২৬ মার্চ থেকে সারাদেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়। এর মাঝে বিচারপ্রার্থীদের কথা বিবেচনা করে এক অধ্যাদেশ জারি করে সরকার ভার্চ্যুয়াল আদালত পদ্ধতি চালু করে। গত ৯ মে এ বিষয়ে জারি করা অধ্যাদেশ গতকাল ৮ জুলাই বিল আকারে জাতীয় সংসদে পাস করা হয়েছে। অধ্যাদেশ জারির পর ১১ মে থেকে সারা দেশে ভার্চ্যুয়াল আদালত কার্যক্রম শুরু হয়, যা এখনো অব্যাহত রয়েছে। ভার্চুয়াল আদালতের জন্য প্র্যাকটিস নির্দেশনাও জারি করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন।
অনেক আইনজীবীর ‘ভার্চ্যুয়াল আদালত পদ্ধতি’ সম্বন্ধে কারিগরি ও তথ্য-প্রযুক্তিগত সঠিক ধারণা না থাকায় এ প্রশিক্ষণের আয়োজন করেছে আইন মন্ত্রণালয়।
আইনজীবীদের এ প্রশিক্ষণ প্রদান কার্যক্রমের কথা গত ৪ জুলাই এক অনুষ্ঠানে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক এমপি।