বাসস দেশ-৩১ : জর্ডান পুর্নবাসন কেন্দ্রে আটক বাংলাদেশীদের দূতাবাসের নিত্য পণ্য উপহার

193

বাসস দেশ-৩১
জর্ডান-বন্দী
জর্ডান পুর্নবাসন কেন্দ্রে আটক বাংলাদেশীদের দূতাবাসের নিত্য পণ্য উপহার
ঢাকা, ৪ জুলাই, ২০২০ (বাসস) : জর্ডানের আম্মানে পুর্নবাসন কেন্দ্রে আটক ১০৩ জন বাংলাদেশীকে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র উপহার দিয়েছে সে দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান বাংলাদেশী বন্দীদের নিত্যপ্রয়োজনীয় এসব জিনসপত্র হস্তান্তর করেন। এ জন্য তিনি আম্মানের পুনর্বাসন কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি পুনর্বাসন কেন্দ্রের পরিচালক দালাল সাওয়ালহার কাছে বাংলাদেশীদের জন্য এ সব জিনিসপত্র হস্তান্তর করেন।
পুনর্বাসন কেন্দ্রে ১০৩ জন বাংলাদেশী মহিলা অবস্থান করেছন। এদের মধ্যে ৮৭ জন প্রশাসিনক কারণে, ২ জন বিচারিক কারণে এবং ১৪ জন বিভন্ন ফৌজদারি মামলায় সাজা প্রাপ্ত হয়ে অবস্থান করেছন। আম্মানস্থ পুনর্বাসন কেন্দ্রগুলোতে প্রশাসিনক কারণে আটকরা স্বদেশ ফেরত যেতে কাজগপত্র প্রক্রিয়া সম্পাদন করার জন্য সাধারণত ১৫ থেকে ২০ দিনের জন্য স্বল্পেমেয়াদে আটক হিসেবে অবস্থান করেন। তবে এই করোনভাইরাস মহামারী চলাকালীন সময়ে বিমানবন্দর বন্ধ থাকায় তারা এই কেন্দ্র ৪ মাস ধরে অপেক্ষা করেছন। মহামারীজনিত পরিস্থিতিতে আটক বাংলাদেশীদের সংখ্যা খুব বেশী বৃদ্ধি পেয়েছে। এঅবস্থায়, তাদের প্রতিদিনের ব্যবহােরর জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি দেখা দেয়। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশের রাষ্ট্রদূত তাদের জন্য দূতাবাসের পক্ষ থকে পোশাক, সাবান এবং টেলিফোন কার্ড সম্বিলত ১০৩টি বাক্স হস্তান্তর করেন।
দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মোহাম্মদ মনিরুজ্জামান এ সময় রাষ্ট্রদূতের সাথে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০২৭/-এবিএইচ