চট্টগ্রামে নমুনার এক-পঞ্চমাংশ করোনা পজিটিভ

204

চট্টগ্রাম, ৪ জুলাই, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা আক্রান্তের হার মোট নমুনা পরীক্ষার এক-পঞ্চমাংশের বেশি।
আজ সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত সাতটি ল্যাবের রিপোর্ট বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।
প্রতিবেদনের তথ্যে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় চারটি সরকারিসহ চট্টগ্রামের ৬টি ল্যাব ও কক্সবাজারের একমাত্র ল্যাবে মোট ১২৩৬টি নমুনা পরীক্ষাকরা হয়। এতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৬৩ জনের শরীরে। এদের মধ্যে ১৯৬ জন নগরীতে এবং ৬৭ জন উপজেলায়। এসময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ জন।
ল্যাব ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৬৪ নমুনার মধ্যে পজিটিভ আসে ৮৭টি। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ২৬১ নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পাওয়াযায় ১৭টিতে। চট্টগ্রাম িিবশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ২১৯ নমুনায় ৬৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিলে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যালসায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ১৩৯ নমুনায় ৭ জন পজিটিভ হন। বেসরকারি হাসপাতাল ইম্পেরিয়ালে ১৫৮ নমুনায় ৩৪ জন এবং শেভরে ন ৯৪ নমুনায় ৫৪টি পজিটিভ হিসেবে শনাক্ত হয়। কক্সবাজার মেডিক্যাল কলেজে চট্টগ্রামের একটি মাত্র নমুনা পরীক্ষা হয়। সেটির রিপোর্টও পজিটিভ আসে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, নমুনা পরীক্ষা বাড়লে করোনা পজিটিভের সংখ্যাও বাড়ছে। সংক্রমণের হার বৃদ্ধির এ সময়ে মানুষকে অনেক বেশি সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলার জন্য তিনি চট্টগ্রামবাসীর প্রতিআহ্বান জানান।
তিনি জানান, আজকের ২৬৩ জনসহ চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৬৬৮জন।