নাটোরে বৃক্ষরোপণ কার্যক্রম শুরু

626

নাটোর, ৪ জুলাই, ২০২০ (বাসস) : জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জেলায় বৃক্ষরোপণ কার্যক্রম শুরু হয়েছে। আজ বেলা ১১ টায় শহরের মাদ্রাসা মোড়ে স্বাধীনতা চত্বরে এই কার্যক্রমের উদ্বোধন করেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শিমুল।
প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ে একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছ বিতরণের অনাড়ম্বর এই অনুষ্ঠানে সংসদ সদস্য শিমুল বলেন, বিশ্বব্যাপী করোনা সংক্রমণ পরিস্থিতি আমাদের বুঝিয়ে দিয়েছে জীবনের জন্যে অক্সিজেন কত প্রয়োজন। গাছ শুধু অক্সিজেনই দেয় না জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলা করে আমাদের দেশ তথা বিশ্বকে মানুষের জন্যে বাসযোগ্য রাখে। তাই আমাদের সবাইকে বৃক্ষ রোপনের পাশাপশি বৃক্ষ সংরক্ষণ করতে হবে আমাদের নিজেদের স্বার্থে। জনস্বাস্থ্য এবং পরিবেশ বর্তমান প্রেক্ষাপটে সবচে’ গুরুত্বপূর্ণ।
নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জেলা অতিরিক্ত বন কর্মকর্তা সত্যেন্দ্র নাথ সরকার, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও জজকোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু, জেলা কৃষক লীগের সভাপতি কামাল উদ্দিন মাস্টার প্রমুখ।
জেলা অতিরিক্ত বন কর্মকর্তা সত্যেন্দ্র নাথ সরকার বাসস’কে জানান, ‘জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় দেশব্যাপী ব্যাপক বনায়নের লক্ষ্যে সংসদ সদস্যবৃন্দের সুপারিশে বিনামূল্যে চারা বিতরণ’ কর্মসূচি এবং ‘প্রান্তিক ভূমিতে রোপণের লক্ষ্যে চারা বিতরণ’ কর্মসূচির আওতায় জেলা বন বিভাগ দেড় লক্ষাধিক ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণের লক্ষ্যে উৎপাদন করেছে। উভয় কর্মসূচির অধীনে নাটোর সদর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানসহ প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তি পর্যায়ে প্রায় পঞ্চাশ হাজার গাছের চারা বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে জেলার তিনটি উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়ন শুরু হয়েছে। আগামী সোমবার নলডাঙ্গা উপজেলায় একই পরিমাণ গাছের চারা বিতরণ কর্মসূচি শুরু হবে।