বাসস বিদেশ-১৬ : ইসরাইলি অন্তর্ভূক্তিকরণ পরিকল্পনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার শপথ নিয়েছে ফিলিস্তিনি দল ফাতাহ ও হামাস

103

বাসস বিদেশ-১৬
ইসরাইল-ফিলিস্তিনি-সংঘাত
ইসরাইলি অন্তর্ভূক্তিকরণ পরিকল্পনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার শপথ নিয়েছে ফিলিস্তিনি দল ফাতাহ ও হামাস
রামাল্লাহ, (ফিলিস্তিনি অঞ্চল) ২ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): পশ্চিম তীরে ইসরাইলের সম্ভাব্য অন্তর্ভূক্তিকরণ পরিকল্পনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছে ফিলিস্তিনি দুই প্রতিপক্ষ দল ফাতাহ ও হামাস। বৃহস্পতিবার এক বিরল যৌথ সংবাদ সম্মেলনে দল দ’ুটির নেতৃবৃন্দ এ প্রতিশ্রুতি ব্যক্ত করে।
বৈরুত থেকে একটি ভিডিও লিংকের মাধ্যমে রমাল্লাহ্য় ওই সংবাদ সম্মেলণে ফাতাহ দলের জ্যেষ্ঠ কর্মকর্তা জিব্রিল রাজুবকে বক্তব্য দিতে দেখানো হয়। তিনি বলেন, ‘আমরা জাতীয় ঐক্য নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করব।’ হামাসের কর্মকর্তা সালেহ আল-আওরোরিও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। রাজুব আরো বলেন, ‘আজ আমরা একই কন্ঠে কথা বলতে চাই।’ খবর এএফপি’র।
রামাল্লাহ ভিত্তিক ফিলিস্তিান কর্তৃপক্ষের নিয়ন্ত্রক দল ফাতাহ, আর হামাস গাজা গাজা উপত্যকায় পরিচালিত ইসলামপন্থী দল। যৌথ সংবাদ সম্মেলনটিতে দল দুটি যৌথভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার বিরোধীতাকে উৎসাহিত করে।
এই পরিকল্পনায় ভূখন্ডে ইহুদি জনবসতিসহ, দখলকৃত পশ্চিম তীরের শতকরা ৩০ শতাংশ ইসরাইলের অন্তর্ভূক্তিকরণের পথ প্রশস্ত করেছে, যা আন্তর্জাতিক আইনে অবৈধ বলে বিবেচিত।
বাসস/অনু-জেজেড/২১৪৫/এবিএইচ