সিলেটে নদ-নদীর পানি কমছে, বন্যা পরিস্থিতির উন্নতি

383

সিলেট, ৩০ জুন, ২০২০ (বাসস) : সিলেট ও সুনামগঞ্জে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।
ফলে, নদ-নদীর পানি কমতে শুরু করেছে; প্লাবিত এলাকাগুলোর পানিও কমছে ।
আজ মঙ্গলবার সুরমার কানাইঘাট পয়েন্টে একমাত্র বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এছাড়া সুরমা-কুশিয়ারা-সারিসহ অন্য সব নদ-নদীর পানি বিপদসীমার নিচে নেমে এসেছে।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট কার্যালয় জানিয়েছে, সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর পানি সিলেট ও সুনামগঞ্জ পয়েন্টে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সোমবার সন্ধ্যা থেকে আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অন্তত ৩০ সেন্টিমিটার পানি কমেছে।
এছাড়া কুশিয়ারা নদীর পানির উচ্চতা আমলশিদ, শেওলা পয়েন্টে পানি কয়েক সেন্টিমিটার কমলেও শেরপুর এবং ফেঞ্চুগঞ্জ পয়েন্টে কয়েক সেন্টিমিটার বেড়েছে। পানি কমেছে সারি নদ ও লোভাছড়ারও।
সূত্র জানায়, পানি কমতে থাকলে বন্যা পারিস্থতির আরো উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পানিবন্দি জনসাধারণের মধ্যে বিশুদ্ধ পানির অভাব তীব্র আকার ধারণ করেছে। গো খাদ্য সংকটও দেখা দিয়েছে।
এদিকে, প্রশাসন ও বেসরকারি সংগঠনের উদ্যোগে বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। সিলেট ও সুনামগঞ্জ জেলায় প্রায় ৩৫ লক্ষ টাকার শুকনো খাবার বিতরণ করেছে প্রশাসন। জিআর চাল বিতরণও অব্যাহত রয়েছে।