বাসস বিদেশ-১১ : করোনা পরবর্তী বিশ্বে চীনের প্রভাব যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে পশ্চিমাদের মধ্যে এই ধারণা বাড়ছে

241

বাসস বিদেশ-১১
চীন শীর্ষ শক্তি
করোনা পরবর্তী বিশ্বে চীনের প্রভাব যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে পশ্চিমাদের মধ্যে এই ধারণা বাড়ছে
ওয়াশিংটন, ৩০ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : করোনাভাইরাস মহামারি পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন করোনা পরবর্তী বিশ্বের প্রধান শক্তি হয়ে উঠছে- পশ্চিমাদের মধ্যে এই অভিমত জোরদার হচ্ছে। পশ্চিমাদের মধ্যে এমন ধারণা করা মানুষের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার এক সমীক্ষায় এ কথা বলা হয়।
যুক্তরাষ্ট্রের জার্মান মার্শাল ফান্ডের মাধ্যমে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রে জরিপ চালিয়ে এ তথ্য জানা যায়। এতে দেখা যায়, কোভিড ১৯ ছড়িয়ে পড়ার পর থেকে চীনের প্রভাব সম্পর্কে ধারণা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। যদিও বেইজিং ইতোমধ্যে বিভিন্ন অভিযোগে অভিযুক্ত এবং ঋণ সহায়তাকারী হিসেবে সাব্যস্ত হয়েছে।
গত জানুয়ারি থেকে মে মাসে ফ্রান্সে পরিচালিত জরিপে চীন সবচেয়ে বেশী প্রভাবশালী বিশ্বশক্তি বিবেচনা করেন এমন লোকের সংখ্যা ১৩ থেকে ২৮ শতাংশে বৃদ্ধি পেয়েছে। জার্মানিতে এই সংখ্যা ১২ থেকে ২০ শতাংশ এবং যুক্তরাষ্ট্রে ৬ থেকে ১৪ শতাংশে বৃদ্ধি পেয়েছে।
জার্মান মার্শাল ফান্ডের প্যারিস অফিসের উপপরিচালক মার্টিন কোয়েনজ বলেছেন, “করোনা সংকটের আগে চীনের প্রভাব সম্পর্কে বিশ্বের ধারণা ছিল বিমূর্ত।”
তিনি বলেন, “ তাৎক্ষণিকভাবে যখন মাস্ক এবং মেডিকেল সরঞ্জামের জন্য চীনের ওপর নির্ভরতার বিষয়টি ভাবতে শুরু করেন, তখনই বিষয়টি স্পস্ট হয়।।”
এই ধারণার দীর্ঘস্থায়ী প্রভাব সম্পর্কে কোয়েনজ বলেন, গোটা প্রজন্ম এবং রাজনৈতিক ধারার মধ্যে এর প্রভাব পড়েছে।
তিনি বলেন, “সংকটের তাতক্ষণিক প্রভাবের চেয়েও এই ধারণা আরো বেশী কাঠামোগত মনে হচ্ছে।”
তিনটি দেশের জনগণের মধ্যে ধারণা এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রই সবচেয়ে প্রভাবশালী তবে এর মাত্রা হ্রাস পেয়েছে।
মে মাসে ফ্রান্সের ৫৫ শতাংশ লোক বলেছে, যুক্তরাষ্ট্রই বিশ্বের শীর্ষ প্লেয়ার, তবে জানুয়ারি মাসে এদের হার ছিল ৬৭ শতাংশ। একই ধরণের রিপোর্ট পাওয়া গেছে জার্মানিতে।
বাসস/এএফপি/অনু এমএবি/২০০৬/স্বব