বাসস দেশ-৫৬ : ইউএনডিপির সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার প্রশংসা

379

বাসস দেশ-৫৬
ইউএনডিপি-প্রশংসা
ইউএনডিপির সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার প্রশংসা
ঢাকা, ২৯ জুন, ২০২০ (বাসস) : জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) বার্ষিক সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার ভূয়সী প্রশংসা করা হয়েছে।
আজ সন্ধ্যায় ‘আইনের শাসন, মানবাধিকার এবং কোভিড-১৯ পরর্বতী সামাজিক নিয়ম-নীতির প্রতিফলন’ শীর্ষক বার্ষিক সভায় বাংলাদেশের ভার্চুয়াল আদালত ব্যবস্থার প্রশংসা করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি আলোচক হিসেবে যুক্ত হয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, ‘সরকার ভার্চুয়াল আদালত অধ্যাদেশকে একটি স্থায়ী আইনে পরিণত করতে যাচ্ছে এবং খুব শিগগিরই এটি কার্যকর করার পরিকল্পনা নিয়েছে। এই আইন পাস হলে কোভিড-১৯ পরবর্তী সময়েও ভার্চুয়াল আদালত পরিচালনা করা যাবে এবং এর ফলে মামলা নিষ্পত্তিতে অর্থ ও সময় উভয়ই কম ব্যয় হবে।’
বুরকিনা ফাসোর বিচার মন্ত্রী বোসোলে রেনা বাগোরো, আর্মেনিয়ার উপবিচার মন্ত্রী ক্রিস্টিন গ্রেগরিয়ান, শ্রীলংকার মানবাধিকার কমিশনের প্রধান প্রফেসর ড. নেলুম দীপিকাসহ জাতিসংঘ ও ইউএনডিপির বিশেষজ্ঞ এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা এই ভার্চুয়াল সভায় যুক্ত হন। ইউএনডিপির ক্রাইসিস ব্যুরোর উপপরিচালক জর্জ কোনওয়ে সভার সঞ্চালনা করেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি এডমিনিস্ট্রেটর এচিম স্টেইনার।
আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, করোনা-ভাইরাস ছড়ানোর ঝুঁকি হ্রাস করতে সরকার সাধারণ ছুটি আরোপ করা সত্ত্বেও দেশে ন্যায়বিচারের দাবি ক্রমবর্ধমানহারে বৃদ্ধি পেয়েছে। এমন প্রেক্ষাপটে ইউএনডিপি প্রদত্ত প্রযুক্তিগত সহায়তায় সুপ্রিম কোর্টের নেতৃত্বে সরকার দুই সপ্তাহের ব্যবধানে অধস্তন আদালত এবং উচ্চ আদালতের কয়েকটি বেঞ্চে বিচারকার্যক্রম সচল রাখতে সক্ষম হয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/২৩০৬/-এবিএইচ